করোনার কাঁটা! ভক্তশুন্য ভাবেই কল্পতরু উৎসব পালিত হল দক্ষিণেশ্বর, জয়রামবাটি, কালীঘাটে

 রুপালী দাস
রুপালী দাস

 নতুন বছরের সূচনা। কিন্তু জনগনদের স্বাভাবিক জীবন যাপনের পথে এখনও কাঁটা করোনা। কলকাতাতে লাগামহীন ভাবে বাড়ছে করোনা। বর্তমানে গোটা দেশে করোনার প্রসারে স্পট লাইট কলকাতা। ইতিমধ্যেই রাজ্য সরকার করোনা সংক্রমণ রুখতে মাইক্রো কনটেইনমেন্ট জোনের কথা ঘোষণা করেছেন। যেখানে বেশি সংক্রমণ হয়েছে সেদিকে বেশি নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। একদিকে করোনা সেখানে দোসর ওমিক্রণ। ইতিমধ্যে রাজ্যে ওমিক্রন আক্রান্ত বেড়ে সতেরো। সুস্থ হয়েছেন ৪ জন।

আরও পড়ুনঃ  শীতেরও কি বিদায়! নতুন বছরে বৃষ্টির ভ্রুকুটি? কি বলছে আবহাওয়া অফিস?

এইসব কিছুর মধ্যে মন্দিরে ভক্তদের আশা নিয়ে বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছে মন্দির কর্তৃপক্ষ। এছাড়াও রাজ্যে মন্দিরগুলিতে ভিড়, জমায়েত যাতে না হয় সেদিকে বিশেষ নজর দেওয়ার কথা বলেছে রাজ্য সরকার। সেই মত কল্পতরু উৎসব ভক্তশুন্য রেখেই পালিত হল কাশীপুর উদ্যানবাটি, দক্ষিণেশ্বর, বেলুড় মঠে। এদিন এই মন্দির গুলিতে ভক্তদের সমাগম ছিল পুরোপুরি ভাবে নিষেধ।

আরও পড়ুনঃ  এক ঝলকে দেখে নিন নতুন বছরের উৎসবের দিনগুলি

দক্ষিণেশ্বর

এদিন দক্ষিণেশ্বরে ভক্তদের আসা নিয়ে ছিল কড়া নজরদারি এবং ভেতরে প্রবেশ করা নিয়ে ছিল নিষেধাজ্ঞা। যদিও এই বিষয়ে সেরকম কোনও তথ্য ছিল না ভক্তদের কাছে। তাই এদিন মন্দিরের প্রাঙ্গনে বেশ কিছু ভক্তদের দেখা যায়। কিন্তু মন্দির কর্তৃপক্ষ ভক্তদের প্রবেশে বাধা দেন।

কাশীপুর উদ্যানবাটি

গতবছরের মত এই বছরেও এই উৎসবে সাধারণ মানুষের মন্দিরে প্রবেশ নিয়ে নিষেধাজ্ঞা ছিল। ভক্তদের জন্য পুজোর বিভিন্ন রীতিনীতি অনলাইনে সম্প্রচার করা হয়েছিল। পাশাপাশি ১ এবং ২ তারিখ মায়ের মন্দির সাধারণ মানুষদের জন্য থাকবে বন্ধ। আগামী ৩রা জানুয়ারি থেকে ফের সাধারণ মানুষদের জন্য খোলা থাকবে মন্দির।

কামারপুকুর রামকৃষ্ণ মঠ

করোনা আবহের মধ্যে সমস্ত নিয়ম বহাল রেখে এই মন্দিরে ভক্তদের প্রবেশের অনুমতি ছিল। তাই ভোর থেকেই এই মন্দিরে ভক্তদের সমাগম হয়।

বেলুড় মঠ

করোনার বাড়বাড়ন্তে বহুদিন ধরেই বেলুড় মঠ বন্ধ রাখা হয়েছে। আর কবে খোলা হবে সেই নিয়ে কোনও নোটিশ দেওয়া হয়নি বেলুড় মঠ কর্তৃপক্ষ থেকে।

Published On: 01 January 2022, 02:45 PM English Summary: Kalpataru utsob in dakkhneswar kalighat in west Bengal in corona situation

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters