বাংলায় প্রথম এল ইউ এইচ টি পদ্ধতিতে শোধন করা ‘কেভেন্টার মিল্ক’

Wednesday, 12 December 2018 11:58 AM
Mayank Jalan

Mayank Jalan

কেভেন্টার বাজারে আনল ‘কেভেন্টার মিল্ক’ নামে  দুধ যা বিশেষ আল্ট্রা হাই টেম্পারেচার বা ইউ এইচ টি পদ্ধতিতে শোধন করা হচ্ছে। তার পরে সেগুলি ছ’স্তর যুক্ত টেট্রা প্যাকেটে ভরা হবে। এর ফলে তা হিমায়িত করার বা ফোটানোর কোনও প্রয়োজন হবে না। টেট্রা প্যাকেটে ভরা এই দুধ ছ’মাস পর্যন্ত পানের যোগ্য থাকে। ১৫০ কোটি টাকা বিনিয়োগে ৫৫ হাজার বর্গফুট জমিতে বারাসতে কেভেন্টারের এই প্ল্যান্টটি পূর্ব ভারতের প্রথম ইউ এইচ টি দুধ প্রক্রিয়াকরণ কেন্দ্র।

তিন ধরনের দুধ আপাতত তাঁরা আনছেন - স্ট্যান্ডারাইজড, টোনড এবং ডবল টোনড। ১ লিটার, ৫০০ মিলিলিটার এবং ২০০ মিলিলিটার প্যাকে এই দুধ মিলবে। এই কেন্দ্রটি প্রতিদিন দুই লক্ষ লিটার দুধ প্রক্রিয়াজাত করতে পারবে। প্রতিযোগিতামূলক দাম এবং গুণমানের জন্য কেভেন্টার মিল্ক পশ্চিমবঙ্গ ছাড়াও সিকিম, উত্তর-পূর্ব ভারত, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়ের বাজার শাসন করবে বলে আশাবাদী সংস্থা। তবে, কেভেন্টার তার মেট্রো ডেয়ারি ব্র্যান্ডের দুধ আগের মতোই বিক্রি করে যাবে বলে কেভেন্টার কোম্পানীর সি এম ডি শ্রী মায়াঙ্ক জালান জানিয়েছেন।

ইউ এইচ টি একটি প্রক্রিয়াকরণ প্রক্রিয়া যা দুধকে ১৩৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার ওপরে ৩-৪ সেকেন্ড রেখে জীবাণুমুক্ত করে দুধের সমস্ত পুষ্টি উপাদানকে অক্ষত অবস্থায় রেখে। এই দুধ প্যাকেট থেকে সরাসরি খাওয়া যায়, ফোটানো বা রেফ্রিজারেট করার প্রয়োজন হয় না।

- রুনা নাথ(runa@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.