রাজ্যের রেশম শিল্পীদের উৎসাহ দিতে খাদিমেলা

Monday, 10 December 2018 10:15 AM
খাদি মেলা

খাদি মেলা

বহরমপুর শহরের এফইউসি ময়দানে তৃতীয় বর্ষ জোনাল লেভেল খাদি মেলা শুরু হয়েছে। রেশমের পোশাক ও হস্তশিল্পের বিক্রি বাড়াতে সরকারি এই মেলায় লাকি ড্র কুপনের ব্যাবস্থা করা হয়েছে। মেলায় ৩০০০টাকার খাদি ও হস্তশিল্পের দ্রব্য কিনলেই ক্রেতারা পাবেন লাকি ড্র কুপন। মেলার সমাপ্তি দিন লাকি ড্র প্রতিযোগিতা হবে। এজন্যই এবার মেলায় খাদির পোশাক ও হস্তশিল্পের ব্যাপক বিক্রি হবে বলে আশা করা হচ্ছে। এতে রাজ্যের রেশম শিল্পীদের উৎসাহ পাবেন ও তাদের তৈরী পণ্য মানুষের সামনে তুলে ধরার ও বিক্রি করার সুযোগ পাবেন। অনুষ্ঠিত হবে।

খাদি মেলায় ক্রেতাদের আকৃষ্ট করতে সেই কায়দায় লাকি ড্র প্রতিযোগিতা চালু করেছে খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। ১১ ডিসেম্বর সন্ধ্যা ৭টায় মেলার মাঠেই লাকি ড্র প্রতিযোগিতা হবে। প্রতিযোগিতার পুরস্কারেও থাকছে চমক। মেলায় খাদির পোশাক ও হস্তশিল্পের বিক্রি বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি, মেলায় খাদি ও হস্তশিল্পের দ্রব্যের দামের উপর ১০শতাংশ ছাড় রয়েছে। এই মেলায় মুর্শিদাবাদ ছাড়াও বীরভূম, মালদহ, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ২৪পরগনা ও পশ্চিম মেদিনীপুরের রেশম শিল্পীরা অংশ নিয়েছেন। মেলায় স্টলের সংখ্যা ১৩০টি। মেলা চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন দুপুর ২টো থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে।

বর্তমান সরকারের প্রচেষ্টায় রাজ্যে রেশম শিল্পে সুদিন ফিরেছে। রাজ্যে মসলিন পর্যটন শুরু হয়েছে। রাজ্যের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা রেশম শিল্প কেন্দ্রগুলি পরিদর্শন করছেন বিদেশি পর্যটকরা। বিভিন্ন জেলায় মসলিন তীর্থ, বিভিন্ন বিমান বন্দরে খাদির কাউন্টার খোলা হয়েছে। মুর্শিদাবাদের বালুচরী শাড়ির ঐতিহ্য ফিরিয়ে আনার চেষ্টা চলছে। আগামী ১৪ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্য্যন্ত কলকাতা‌তে রাজ্য পর্যায়ের খাদি মেলা অনুষ্ঠিত হবে। 

- রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: Khadimela bohorompur

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.