খরিফ শস্য: ভারতীয় অর্থনীতিতে একটি প্রধান অবদানকারী

 রুপালী দাস
রুপালী দাস
খরিফ শস্য: ভারতীয় অর্থনীতিতে একটি প্রধান অবদানকারী

আমরা সবাই জানি, কৃষিই ভারতের মূল সংস্কৃতি ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কৃষিই  জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষের  মূল ক্রিয়াকলাপ এবং এতে শস্য চাষ, পশুপালন, কৃষি বনায়ন এবং আরও অনেক কিছু রয়েছে। ভারতকে  শস্যের শীর্ষস্থানীয় উৎপাদক হিসাবে বিবেচনা করা হয় এবং ভারতে উৎপাদিত ফসল তিনটি ঋতুতে শ্রেণীবদ্ধ করা হয়: রবি, খরিফ এবং জাইদ। এই তিনটির মধ্যে, খরিফ শস্য, যাকে বর্ষা ফসলও বলা হয় সেই ফসলগুলি যেগুলি আর্দ্র ও গরম জলবায়ুতে চাষ করা হয়। বর্ষাকালে ভারতে চাষ করা খরিফ ফসলের মধ্যে রয়েছে ধান, ভুট্টা, তুলা এবং মটর  এই কয়েকটি।

খরিফ মৌসুমে উৎপন্ন প্রধান ফসল

চাল

সারা বিশ্বে, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলিতে লক্ষ লক্ষ মানুষের বেঁচে থাকার জন্য চাল অপরিহার্য। জনসংখ্যার বিশাল অংশ ভাতকে  প্রাথমিক খাদ্য় হিসাবে মনে করে । তাই দেশের খাদ্য নিরাপত্তার জন্য ভালো ফলন হওয়া জরুরি । ধানের ক্ষেত বীজ রোপণের জন্য উপযুক্ত কিনা তা নিশ্চিত করার জন্য ধানের জমি প্রস্তুত করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। একটি ভালভাবে প্রস্তুত করা জমি উদ্ভিদের পুষ্টির পুনর্ব্যবহার করে এবং রোপণের জন্য  নরম মাটির পাশাপাশি সরাসরি বীজ বপনের জন্য একটি ভাল মাটির পৃষ্ঠ প্রদান করে।

STIHL খামার সরঞ্জামগুলি শুরু থেকেই তাদের দক্ষতার জন্য মূল্যবান প্রমাণিত হয়েছে, অর্থাৎ, জমি তৈরি করা। চিত্তাকর্ষক খনন কার্যকারিতা এবং উচ্চ-মানের বৈশিষ্ট্যের পাশাপাশি এরগোনোমিক নকশা সহ STIHL-এর পাওয়ার উইডারগুলি ধান চাষীদের জন্য নার্সারি বাড়াতে এবং মূল ভূখণ্ডের প্রস্তুতির জন্য মাটি তৈরির সময় দুর্দান্ত দক্ষতা অর্জন করা সম্ভব করে তোলে।

তুলা

তুলা একটি গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় খরিফ ফসল। তুলা একটি উদ্ভিদ যা তার ফাইবারের জন্য উত্থিত হয়। ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম তুলা উৎপাদনকারী এবং "সাদা সোনা" হিসাবে বিখ্যাত। এই "সাদা সোনার" চাষ সাধারণত রাসায়নিক ব্যবহারের সাথে জড়িত।  এটি দক্ষতার সাথে STIHL এর ব্যাকপ্যাক মিস্টব্লোয়ার এবং স্প্রেয়ার (SR/SG) দিয়ে করা যেতে পারে।

নমনীয় এবং শক্তিশালী টুলটি কঠিন পরিবেশে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। মিস্ট ব্লোয়ারটির হাতল  আরামদায়ক কারণ পিছনের কুশনিং থাকে  যা শরীরের সাথে মানানসই হয়। বায়ু প্রবাহের উচ্চ প্রস্থান গতি এবং ছোটো আকার এটিকে বিস্তৃতির একটি বৃহৎ পরিসর সম্ভব করে তোলে।

ডাল

সবুজ ছোলা এবং কালো ছোলার মতো ফসল বর্ষা মৌসুমে ভারতের সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রণী ফসল। মাটি প্রস্তুত করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা ফলন বৃদ্ধি করে এবং শেষে ফসলের গুণমান প্রতিফলিত করে।

গুণমান এবং ভালো  ফলন পেতে পাওয়ার টিলারের ব্যবহার  বাড়ানো যেতে পারে যা আগাছা পরিষ্কার করে, বায়ুচলাচল ভালো করে এবং গাছের সারি তৈরি করে মাটি তৈরিতে সহায়তা করে। এসটিআইএইচএল-এর 7 এইচপি পাওয়ার টিলার/উইডার হল একটি মাল্টি-পাওয়ার টিলার যা স্প্রেয়ার, লাঙল, রিজার, পুডলিং হুইল ইত্যাদির সাথে সংযুক্ত করা যেতে পারে। এটি ছোট এবং প্রান্তিক খামারদের দ্বারাও নিযুক্ত করা যেতে পারে।

এমনকি সবচেয়ে কঠোর এবং কঠোর ভিত্তি এই সরঞ্জাম দ্বারা অত্যন্ত সহজ করা হয়। এই সরঞ্জামটি গাছ লাগানোর জন্য সারি তৈরিতেও ব্যবহার করা যেতে পারে।

আপনিও যদি STIHL-এর কৃষি সরঞ্জামের সুবিধা নিতে চান এবং আপনার জীবনকে সহজ করতে চান, তাহলে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করুন। এবং এই কৃষি মেশিন সম্পর্কে আরও তথ্যের জন্য, যোগাযোগের বিবরণ নীচে দেওয়া হল:

অফিসিয়াল মেল আইডি- info@stihl.in

যোগাযোগের নম্বর: ৯০২৮৪১১২২২

Published On: 18 May 2022, 06:20 PM English Summary: Kharif Grain: A major contributor to the Indian economy

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters