MFOI 2024 Road Show

Kisan Diwas 2023: আজ কৃষক দিবস আপনি কি জানেন কেন এটি উদযাপন করা হয়?

ভারত একটি কৃষিপ্রধান দেশ। এখানকার একটি বিশাল জনগোষ্ঠী তাদের জীবিকা নির্বাহের জন্য কৃষির উপর নির্ভরশীল এবং আমরা কৃষকদের উপ

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ ভারত একটি কৃষিপ্রধান দেশ। এখানকার একটি বিশাল জনগোষ্ঠী তাদের জীবিকা নির্বাহের জন্য কৃষির উপর নির্ভরশীল এবং আমরা কৃষকদের উপর। প্রতিটি প্লেটে খাবার পৌঁছে দিতে কৃষকদের অনেক চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হয়। অর্থনৈতিক, সামাজিক, মানসিক এবং শারীরিক উদ্বেগ সত্ত্বেও, কৃষকরা অক্লান্তভাবে আমাদের প্লেটে খাবার পৌঁছে দেয়। যদিও আমাদের প্রতিদিন, প্রতি ঘন্টা, প্রতি মুহূর্তে কৃষকদের প্রতি কৃতজ্ঞ হওয়া উচিত, কারণ তাদের নিঃস্বার্থ অবদান প্রতিটি দেশবাসীকে খাদ্য সরবরাহ করে, কিন্তু কৃষকদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য, প্রতি বছর 23 ডিসেম্বর ভারতীয় কৃষক দিবস হিসাবে পালিত হয়।

এই দিনটিও বিশেষ কারণ আজ আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং কৃষক বান্ধব নেতা চৌধুরী চরণ সিং-এর জন্মবার্ষিকী।প্রয়াত চৌধুরী চরণ সিং, যিনি শুরু থেকেই কৃষকদের সমস্যা উত্থাপন করেছিলেন এবং যখন তিনি ভারতের প্রধানমন্ত্রী হয়েছিলেন, তিনি কৃষকদের অবস্থা ও দিকনির্দেশনার উন্নতির জন্য অনেক প্রচেষ্টা করেছিলেন। খুব কম লোকই জানেন যে চৌধুরী চরণ সিং নিজে একজন কৃষক পরিবার থেকে এসেছেন এবং সেই কারণেই তিনি কৃষকদের সব ধরণের সমস্যা সম্পর্কে অবগত ছিলেন। তার রাজনৈতিক যাত্রায় তিনি কৃষকদের অধিকারের জন্য আওয়াজ তুলেছেন এবং দেশের সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হয়েও তিনি কৃষকদের জন্য সংশোধনমূলক কাজ করে গেছেন। 

আরও পড়ুনঃ গত বছর দেশে ১১২৯০ জন কৃষক আত্মহত্যা করেছেন, শীর্ষে এই রাজ্য

চৌধুরী চরণ সিং এই আইনগুলি কৃষকদের পক্ষে এনেছিলেন এবং ভারতকে কৃষকদের দেশ বলে অভিহিত করেছিলেন। দেশের ৫ম প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি কৃষি ও কৃষকের কল্যাণে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। চৌধুরী চরণ সিং গ্রাম ও কৃষকদের শুভাকাঙ্ক্ষী হওয়ার দায়িত্ব পালন করেছিলেন। তিনি 1979 সালের জুলাই থেকে 1980 সালের জানুয়ারি পর্যন্ত দেশের প্রধানমন্ত্রীর পদে অধিষ্ঠিত ছিলেন এবং এই সময়ে তিনি কৃষি খাতের উন্নয়নে এবং কৃষকদের স্বার্থে এই সমস্ত আইন আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

  • ঋণমুক্তি বিল 1939 কৃষকদের মহাজনদের কবল থেকে মুক্ত করার জন্য

  • 1949 সালে বিধানসভায় কৃষি উৎপাদন বাজার বিল পেশ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা

  • 1952 সালে কৃষিমন্ত্রীর পদ গ্রহণের পর, 1953 সালে জমিদারি প্রথার অবসান ঘটে।

  • 1960 সালে ভূমি ধারণ আইনে সমর্থন

  • কিষান ট্রাস্ট 18 ডিসেম্বর 1978 সালে প্রতিষ্ঠিত হয়েছিল

  • 1979 সালে দেশের অর্থমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রীর পদ গ্রহণের পর জাতীয় কৃষি ও পল্লী উন্নয়ন ব্যাংক প্রতিষ্ঠা।

আজ চৌধুরী চরণ সিংকে একজন কৃষক নেতা হিসাবে স্মরণ করা হয়, যিনি নিজে একজন কৃষক ছিলেন, কৃষকদের কল্যাণে সুশিক্ষা পাওয়ার পর প্রথম রাজনীতিতে প্রবেশ করেন, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হন, দেশের কৃষিমন্ত্রী, অর্থমন্ত্রীর পদে অধিষ্ঠিত হন। দেশের মন্ত্রী, উপ-প্রধানমন্ত্রী এবং তৎকালীন প্রধানমন্ত্রী, তিনি কৃষকদের মসিহা হিসেবে আবির্ভূত হন। আজও তাঁর সম্পর্কে একই কথা বলা হয় যে বড় রাজনৈতিক পদে কাজ করা সত্ত্বেও, চৌধুরী করণ সিং যে কোনও কৃষকের মতোই তাঁর জীবনযাপন করেছিলেন।

কৃষকদের অবদানকে সম্মান করুন

আমাদের দেশের অগ্রগতিতে কৃষকদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কৃষকদের অক্লান্ত পরিশ্রমের ফল যে আজ ভারত দেশীয় খাদ্য সরবরাহের সাথে সাথে অন্যান্য দেশের পেটও ভরছে।তবে কৃষক এমন একটি শিল্প যার সম্মানের জন্য কোন দিন প্রয়োজন হয় না।

আরও পড়ুনঃ ভারতের বৃহত্তম কৃষি প্রদর্শনী 'কিসান', জেনে নিন কৃষকদের জন্য এখানে কী বিশেষ থাকছে

তাদের অবদানের যতটুকু প্রশংসা করা যায় তা কম। সেই কারণেই কেন্দ্র ও রাজ্য সরকারগুলি ক্রমাগত কৃষকদের জন্য কল্যাণমূলক প্রকল্প চালাচ্ছে। আমাদের খাদ্য সরবরাহকারীরা, যারা শুধুমাত্র কৃষিকাজে সীমাবদ্ধ ছিল, তারা এখন প্রযুক্তি এবং বিজ্ঞানের সাথে যুক্ত হচ্ছে।

সারাদেশে সচেতনতামূলক অনুষ্ঠান ও কিষাণ পাঠশালার আয়োজন করা হচ্ছে, যাতে কৃষকদের সমস্যা বোঝা যায় এবং সমাধান করা যায়। আজ কৃষক দিবস উপলক্ষে সারাদেশে কৃষকদের সম্মানে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং কৃষকদের তাদের অতুলনীয় অবদানের জন্য উৎসাহিত করা হয়। 

Published On: 22 December 2023, 06:13 PM English Summary: Kisan Diwas 2023: Today is Farmer's Day Do you know why it is celebrated?

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters