লিফি সি-ড্রাগন

Monday, 25 November 2019 08:32 PM

অস্ট্রেলিয়ার সমুদ্রের জলে একধরনের জলজ প্রাণী দেখতে পাওয়া যায়। জলজ আগাছার মতো ভাসমান এই প্রাণীটির নাম লিফি সি-ড্রাগন।

অস্ট্রেলিয়ার সমুদ্রে এই প্রাণীটি বেশি দেখা যায়। এরা মেরুদণ্ডী, মাছজাতীয় প্রাণী। এদের বৈজ্ঞানিক নাম Phycodurus eques।এদের গড় আয়ু ৯ বৎসরকাল পর্যন্ত। হঠাৎ দেখলে মনে হয় যেন জলে ভাসমান আগাছা। ‘অস্ট্রেলিয়ান সি হর্স’ বা পাইপ মাছের সাথে অনেকটা সামঞ্জস্য লক্ষ্য করা যায়। এদের খাদ্য প্ল্যাঙ্কটন, কুঁচো চিংড়ি এবং ছোট মাছ। সমুদ্রের তলদেশে জলের ১৩ - ১৯° সে. তাপমাত্রায় এরা থাকে।

সবুজ আর হালকা কমলা বর্ণের সাথে হালকা সোনালি আভা এদের দেহে দেখা যায়। স্ত্রী লিফি সি-ড্রাগন উজ্জ্বল গোলাপি বর্ণের হয়। স্ত্রী মাছ গড়ে প্রায় ২৫০টির মতো ডিম পাড়ে। আর এই ডিম তারা পুরুষ প্রাণীর লেজে স্থানান্তরিত করে দেয়।

পুরুষ প্রাণী প্রায় ৯ সপ্তাহ ধরে তার দেহে ডিমগুলিকে লালনপালন করে। এরপর ডিম ফুটে বাচ্চা একে-একে পুরুষ প্রাণীর লেজ থেকে বেরিয়ে আসে।

১৯৮২ সাল থেকে অস্ট্রেলিয়া সরকার এই প্রাণীটি শিকার করা বা ধরা নিষিদ্ধ বলে ঘোষণা করেছেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Know- about -leafy-sea-horse

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.