MFOI 2024 Road Show

HDFC ব্যাঙ্কের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করল কৃষি জাগরণ

কৃষি জাগরণ, ভারতের বৃহত্তম কৃষি-মিডিয়া হাউস এইচডিএফসি ব্যাঙ্কের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে যা কৃষকদের অর্থনৈতিক

KJ Staff
KJ Staff

কৃষি জাগরণ, ভারতের বৃহত্তম কৃষি-মিডিয়া হাউস এইচডিএফসি ব্যাঙ্কের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে যা কৃষকদের অর্থনৈতিক অবস্থাকে শক্তিশালী করে এবং কৃষি খাতে ব্যাঙ্কিংকে সহজ ও ঝামেলামুক্ত করবে।

এমসি ডমিনিক, কৃষি জাগরণ-এর প্রতিষ্ঠাতা ও এডিটর ইন চিফ, শাইনি ডমিনিক, কৃষি জাগরণের ডিরেক্টর অনিল ভাবনানি, ন্যাশনাল হেড- সেমি আরবান অ্যান্ড রুরাল ব্যাঙ্কিং, বন্দিতা শিভলি, ন্যাশনাল লিড- গো টু মার্কেট স্ট্র্যাটেজি, এর উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

গত কয়েক দশকে কৃষিতে উল্লেখযোগ্য বৃদ্ধি হওয়া সত্ত্বেও, ভারতীয় কৃষি এবং কৃষক সম্প্রদায় জ্ঞান, তথ্য এবং দক্ষতার ব্যবধানের মতো গুরুতর চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে; কৃষিতে ক্রমবর্ধমান ঝুঁকি; ক্রেডিট এবং বিনিয়োগের দরিদ্র অ্যাক্সেস, এবং তাই। এর সমাধান হিসেবে কৃষি জাগরণ ও এইচডিএফসি ব্যাঙ্ক হাত মিলিয়েছে।

আরও পড়ুনঃ ফের কৃষক আন্দোলনের ডাক দিল কিষান মোর্চা

কৃষি জাগরণ-এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক এমসি ডমিনিকের মতে, এই সহযোগিতার লক্ষ্য হল কৃষক সম্প্রদায়কে উন্নীত করা এবং তহবিলের যথাযথ চ্যানেলাইজেশনের মাধ্যমে তাদের উচ্চমানের জীবন প্রদান করা।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি বলেন, “এইচডিএফসি ব্যাংকিং খাতে একটি মানদণ্ড স্থাপন করেছে এবং কৃষি খাতে তাদের আগ্রহ কৃষি খাতের ভবিষ্যতের জন্য প্রবৃদ্ধির একটি বড় লক্ষণ। তারা প্রতিটি গ্রামে পৌঁছানোর চ্যালেঞ্জ গ্রহণ করেছে এবং এতে দক্ষতা অর্জন করেছে। এইচডিএফসি-এর সাথে ব্যাঙ্ক করা প্রতিটি কৃষক গ্রামীণ জায়গায় আরও ভাল উদ্যোক্তা এবং ব্যবসায়ী হয়ে উঠতে চান তারা। আমরা উদ্যোগের সাথে এই সহযোগিতার জন্য উন্মুখ।"

আরও পড়ুনঃ নেই পর্যাপ্ত হিমঘর অন্যদিকে ঝোরো বৃষ্টি, দুইয়ের সাড়াশি চাপে বিপাকে কৃষকরা

অনিল ভাবনানি, এইচডিএফসি ব্যাঙ্কের সেমি আরবান অ্যান্ড রুরাল ব্যাঙ্কিং-এর ন্যাশনাল হেড এই সমঝোতা স্মারক সম্বন্ধে এবং কীভাবে এটি এই ধার্মিক উদ্দেশ্যকে উপকৃত করবে সে সম্পর্কে অবহিত করেছেন। তিনি বলেন, “আমাদের 75% শাখা মেট্রো এবং শহুরে শহরে ছিল এবং আমরা বাকিগুলি গ্রামীণে রাখার জন্য সংগ্রাম করেছি কারণ আরবিআই বলেছে যে গ্রামে এবং এখন 25% শাখা রয়েছে৷ আমাদের 51% শাখা ছিল গ্রামীণ এবং বাকিগুলি মেট্রো ও শহরে। এর কারণ হল ব্যাঙ্কগুলি এখন আধা-গ্রামীণ এবং শহুরে স্থানগুলির দিকে চলে যাচ্ছে কারণ জনসংখ্যার 60% সেখানে রয়েছে৷ আমাদের সকালের নাস্তা থেকে রাতের খাবার পর্যন্ত আমরা যা কিছু খাই, তা শুধু আমাদের কৃষকদের জন্যই, তাই, আমাদের তাদের ফেরত দিতে হবে তা জনগণের দায়বদ্ধতা বা সামাজিক দায়বদ্ধতার পরিপ্রেক্ষিতে বা কৃষকের আয় বৃদ্ধির ক্ষেত্রেই হোক না কেন।

Published On: 22 March 2023, 06:32 PM English Summary: Krishi Jagran signed MoU with HDFC Bank

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters