Krishijagran Potassium Webinar: আন্তর্জাতিক পটাশ ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত তুলার বৃদ্ধিতে পটাশিয়ামের প্রভাব

রায়না ঘোষ
রায়না ঘোষ
Dr. Adi Parelman, IPI Coordinator, India & Dr H.L. Sakarvadia, Assistant Professor, Junagarh Agriculture University
Dr. Adi Parelman, IPI Coordinator, India & Dr H.L. Sakarvadia, Assistant Professor, Junagarh Agriculture University

ইন্টারন্যাশনাল পটাশ ইনস্টিটিউট (IPI), কৃষি জাগরণ এর এফবি পেজে "বিশেষ করে ভারতের সৌরাষ্ট্র অঞ্চলে BT তুলার ফলন ও গুণমান বৃদ্ধির জন্য পটাশিয়ামের ব্যবস্থাপনা" সম্পর্কে ফেসবুক লাইভ পরিচালনা করেছিল | এই লাইভ আলোচনাটি ২ জন বিশিষ্ট বক্তা দ্বারা উপস্থাপন করা হয়েছিল। ইন্টারন্যাশনাল পটাশ ইনস্টিটিউট থেকে ছিলেন ডাঃ আদি প্যারেলম্যান, যা একটি বেসরকারি এবং অলাভজনক প্রতিষ্ঠান, যার লক্ষ্য হল সুষম ফার্টিলাইজেশন বিকাশ ও প্রচারের মিশন। তিনি আইপিআই -তে ভারতের জন্য সমন্বয়কারী এবং ভারতে আইপিআই -এর বিভিন্ন উদ্যোগ সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছেন।

কৃষি রসায়ন ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ  এইচ এল সাকারবাদিয়া সৌরাষ্ট্র অঞ্চলে পটাশিয়াম ব্যবস্থাপনা বুঝতে সাহায্য করেছেন কারণ তিনি সৌরাষ্ট্র অঞ্চলের বিভিন্ন গবেষণায় ব্যাপকভাবে কাজ করছেন। এটি একটি খুব গুরুত্বপূর্ণ এবং আকর্ষণীয় আলোচনা ছিল যা সারা ভারত থেকে লোকেরা উপস্থিত হয়েছিল। আপনি কৃষি জাগরণ এর ফেসবুক পেজে এই আলোচনাটি পেতে পারেন।

জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয় সৌরাষ্ট্র অঞ্চলে BT তুলার ফলন ও গুণমান বৃদ্ধির জন্য পটাশিয়ামের ব্যবস্থাপনা বিষয়ে আন্তর্জাতিক পটাশ ইনস্টিটিউট (আইপিআই) দ্বারা স্পনসর করা অ্যাডহক গবেষণা পরিচালনা করে।

A Still From Live Discussion
A Still From Live Discussion

BT তুলা কি(About cotton)?

কোন সন্দেহ নেই যে তুলা দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ফাইবার ফসল যার মধ্যে ১০.৮৫ মিলিয়ন হেক্টর এলাকা ভারতে চাষের অধীনে রয়েছে। ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তুলা উৎপাদক। গুজরাটে এর চাষের আওতাভুক্ত এলাকা প্রায় ২.৬৫ মিলিয়ন হেক্টর যার উৎপাদন ৮৬.১৬ লাখ টন। তবুও তুলার জন্য সর্বাধিক ফলনের সম্ভাবনা কম কারণ বিভিন্ন কারণে যেমন মনোক্রিপিং অনুশীলন, মাটির উর্বরতার অবস্থা হ্রাস, বিলম্বিত বপন এবং ভারসাম্যহীন পুষ্টি।

ফসলের ফলন বৃদ্ধির জন্য পটাশিয়াম গুরুত্বপূর্ণ(Importance of potassium):

১) এটি শিকড়ের বার বৃদ্ধি করে এবং খসড়া সহনশীলতা উন্নত করে।

২) সেলুলোজ তৈরি করে এবং বাসস্থান হ্রাস করে এবং তাদের শীতের কঠোরতা বাড়ায়।

৩) উদ্ভিদের বৃদ্ধির সাথে জড়িত অন্তত ৬০টি এনজাইম সক্রিয় করে।

৪) এটি স্টোমটা খোলার এবং বন্ধ করার নিয়ন্ত্রণ করে, যা সালোকসংশ্লেষণ, জল এবং পুষ্টির পরিবহন এবং উদ্ভিদের শীতলকরণের জন্য অপরিহার্য।

৫) এটি পটাশিয়ামের ঘাটতিযুক্ত গাছগুলিতে পাতা থেকে শোষিত চিনির স্থানান্তরে সাহায্য করে।

Cotton
Cotton

পটাশিয়ামের অভাবে কি হয়(Deficiency of Potassium)?

১) পটাসিয়ামের অভাব অন্যান্য কৃষি ফসলের তুলনায় তুলা ফসলে বেশি দেখা যায়। এটি প্রথম মৌসুমে পুরনো পাতাগুলিকে প্রভাবিত করে।

২) পাতার হলুদ সাদা ছিদ্র যা পাতার টিপস, মার্জিনের চারপাশে এবং শিরাগুলির মধ্যে অসংখ্য বাদামী দাগে পরিবর্তিত হয় তুলায় সবচেয়ে বেশি ঘাটতির লক্ষণ।

৩) পাতার ডগা ও মার্জিনের নিচের দিকে কার্লিং এবং অবশেষে পুরো পাতা ভঙ্গুর হয় এবং অকালে ঝরে যায়।

৪) পটাসিয়ামের ঘাটতি কম ক্লোরোফিল সামগ্রী, সালোকসংশ্লেষণ হ্রাস এবং স্যাকারাইড ট্রান্সলোকেশনকে সীমাবদ্ধ করে যা ফাইবারের দৈর্ঘ্য এবং গৌণ প্রাচীরের বেধকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।

গবেষণা(About research):

জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয় আইপিআই -এর সহযোগিতায় সৌরাষ্ট্রের বিভিন্ন জেলায় যেমন জুনাগড়, জামনগর এবং রাজকোট -এ ব্যাপক গবেষণা চালানো হয় | পটাসিয়াম সারের বিভিন্ন প্রয়োগ করা হয়েছিল এবং তাদের প্রভাব বিভিন্ন বৈশিষ্ট্যের উপর অধ্যয়ন করা হয়েছিল যেমন: বীজের ফলন, ডালপালা ফলন, জিনিং শতাংশ, তেলের উপাদান, প্রোটিন সামগ্রী এবং আরও অনেক কিছু |

Field Experiments
Field Experiments

উপসংহার(Conclusion):

পটাসিয়াম উদ্ভিদের ওসমো-নিয়ন্ত্রন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা জৈবিক এবং অ্যাবায়োটিক চাপের বিরুদ্ধে ফসলের বৃদ্ধি এবং বিকাশের জন্য সহায়ক, শেষ পর্যন্ত ফসলের ফলন এবং গুণমান বাড়ায়। এটি সহজেই বলা যেতে পারে যে, ১৫০ কেজি/হেক্টর পটাসিয়ামের ব্যবহার ২ টি সমান ভাগে এবং ৩০ DAS + ২% (২০ গ্রাম প্রতি লিটার) তুলার ফলন ও গুণমান বৃদ্ধিতে সহায়ক।

Conclusion
Conclusion

পানিতে দ্রবণীয় সারের ফোলিয়ার স্প্রে স্টার্টার NPK ১১: ৩৬: ২৪ এ ৪৫ এবং বুস্টার NPK ০৮:১৬:৩৯ ৭৫ DAS এ সুপারিশকৃত ডোজ ২৪০ কেজি N/হেক্টর সহ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি, উৎপাদনের বৈশিষ্ট্য এবং তুলার গুণমান বৃদ্ধি করে।

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters