কৃষক বন্ধু প্রকল্প

Wednesday, 02 January 2019 01:44 PM

৩১ শে ডিসেম্বর, নবান্ন। কলকাতা।

আজ বছরের শেষে পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা ব্যানার্জী ‘কৃষক বন্ধু’ নামে একটি প্রকল্প চালু করলেন। অ্যাসিওরেন্স মডেলে কৃষকদের জন্য দু’টি উপহার দিলেন তিনি। যদি কৃষক ও খেতমজুর পরিবারের কেউ মারা যায় তবে সেখানে সরকার আর্থিক সাহায্য করবে এবং কৃষি কাজের জন্য সরকার টাকা দেবে।

‘‘১৮ বছর থেকে ৬০ বছর পর্যন্ত কোনও কৃষক ও খেত মজুরের পরিবারের কৃষক বা খেত মজুর মারা গেলে সরকার ২ লাখ পর্যন্ত টাকা দেবে সেইপরিবারকে। অসুস্থ হয়ে বা দুর্ঘটনায় বা যে কোনও ভাবেই মারা গেলেও এই টাকা পাওয়া যাবে কৃষি দফতরের মাধ্যমে,’’ জানান মুখ্যমন্ত্রী। একই সঙ্গে তিনি জানান, ‘‘প্রতি বছর কোনও একটি ফসলের চাষের জন্য একর প্রতি দুই কিস্তিতে আড়াই হাজার টাকা করে ৫০০০ টাকা পাবেন কৃষক। এক একরের কম জমির জন্যও টাকা পাওয়া যাবে। রবি ও খরিফ চাষের জন্য এই টাকা পাবেন কৃষকেরা।’’

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন এর আগে তাঁর সরকার কৃষি জমিতে খাজনা মকুব করে দিয়েছেন। মিউটেশন ফি দেওয়া থেকেও ছাড় দেওয়া হয়েছে কৃষকদের। সম্প্রতি অনলাইনে মিউটেশন করারও ব্যবস্থা করেছে তৃণমূল সরকার।

বাংলায় ৭২ লক্ষ কৃষক ও খেত মজুর এই প্রকল্পের ফলে উপকৃত হবেন বলে দাবি করেন মুখ্যমন্ত্রী। জানুয়ারি থেকেই চালু হবে এই প্রকল্প। ফেব্রুয়ারি থেকে কৃষকরা আবেদন করতে পারবেন এবং আবেদন পত্র পাওয়া যাবে স্থানীয় কৃষি দফতরের (এ ডি এ )অফিসে।

- অমরজ্যোতি রায় (amarjyoti@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.