“কালো কৃষি আইনের মতো প্রধানমন্ত্রীকে ‘মাফিবীর’ হয়ে অগ্নিপথ প্রত্যাহার করতে হবে”, রাহুল গান্ধী

 রুপালী দাস
রুপালী দাস
“কালো কৃষি আইনের মতো প্রধানমন্ত্রীকে ‘মাফিবীর’ হয়ে অগ্নিপথ প্রত্যাহার করতে হবে”, রাহুল গান্ধী

সম্প্রতি, মোদী সরকার সেনা নিয়োগে একটি বড় পরিবর্তন করেছে। যার জন্য শুরু হয়েছে অগ্নিপথ প্রকল্প। এর আওতায় ৪ বছরের জন্য তিন সার্ভিসে তরুণদের নিয়োগ দেওয়া হবে। তারপর একটি নির্দিষ্ট তহবিল দিয়ে তাকে অবসর দেওয়া হবে। দেশজুড়ে এই পরিকল্পনার বিরোধিতা করা হচ্ছে। একই সঙ্গে রাজনৈতিক দলগুলোও তরুণদের সমর্থনে নেমেছে। এবার প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও এই প্রকল্প নিয়ে মোদী সরকারকে নিশানা করেছেন।

রাহুল গান্ধী টুইট করে লিখেছেন, “ টানা ৮ বছর ধরে বিজেপি সরকার 'জয় জওয়ান, জয় কিষাণ'-এর মূল্যবোধকে অপমান করেছে। আমি আগেই বলেছিলাম যে প্রধানমন্ত্রীকে কালো কৃষি আইন প্রত্যাহার করতে হবে। একইভাবে 'মাফিবীর' হয়ে তাকে দেশের তরুণদের মানতে হবে এবং 'অগ্নিপথ'কে ফিরিয়ে নিতে হবে। প্রধানমন্ত্রী দেশের মানুষ কী চায় তা বোঝেন না কারণ তিনি তার 'বন্ধুদের' আওয়াজ ছাড়া কিছুই শুনতে পান না।“

আরও পড়ুনঃ  Agnipath Scheme Protest 'অগ্নিপথ'-এর বিরুদ্ধে বিক্ষোভের শিখা গোটা দেশে

এদিকে এই প্রকল্প নিয়ে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে মন্তব্য করেছেন কংগ্রেস নেতা প্রিয়াঙ্কা গান্ধী। বিজেপি ঘোষণার পরেই এই প্রকল্পের অধীনে নিয়ম সংশোধন করতে হবে বলে ইঙ্গিত দেন।  এটি "তাড়াহুড়োয়" যুবকদের উপর চাপিয়ে দেওয়া হচ্ছে এবং অবিলম্বে এটি প্রত্যাহারের দাবি জানিয়েছেন। সরকার বৃহস্পতিবার অগ্নিপথ প্রকল্পের অধীনে সৈনিক নিয়োগের জন্য ঊর্ধ্ব-বয়স সীমা প্রথম বছরের জন্য 21 বছর থেকে বাড়িয়ে 23 বছর করেছে।

আরও পড়ুনঃ  কৃষকের জন্য সুখবর, পিএম কিষানের পরবর্তী কিস্তি শীঘ্রই আসবে

গত ২ বছর ধরে কোনো নিয়োগ প্রক্রিয়ার কারণে তরুণরা সশস্ত্র বাহিনীতে ভর্তির সুযোগ পায়নি। এইভাবে, সরকার বয়সের ঊর্ধ্বসীমা 21 থেকে 23 বছর করার সিদ্ধান্ত নিয়েছে। এটা এককালীন শিথিল: প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

Published On: 18 June 2022, 12:35 PM English Summary: "Like black agriculture law, PM must withdraw from fire for 'apology'", says Rahul Gandhi

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters