লকডাউনে ক্ষতিগ্রস্ত গবাদি পশুপালক

Tuesday, 07 April 2020 08:35 PM

করোনা ভাইরাস বিশ্বব্যাপী মহামারীর আকার ধারণ করেছে। এখনও অবধি লক্ষ লক্ষ মানুষ এর কবলে আক্রান্ত এবং মৃতের সংখ্যাও ক্রমবর্ধমান। মানুষের সাথে সাথে প্রত্যন্ত অঞ্চলগুলিতে পশুদের নিয়েও সমস্যা দেখা দিচ্ছে। লকডাউনের কারণে তাদের খাবারের ব্যবস্থা করতে নাজেহাল পশুপালকরা। এছাড়াও লকডাউনের কারণে অনেক এলাকায় গবাদি পশুদের টিকা দেওয়া হচ্ছে না। এই সময়ে প্রাণী কোনও রোগে আক্রান্ত হলে, সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হচ্ছে সেই প্রাণী ও তার পালক। তারা চিকিত্সার অভাবে দিন দিন দুর্বল হয়ে পড়ছে। এমন পরিস্থিতিতে গবাদি পশুপালকরা তাদের জীবিকা নির্বাহ নিয়ে সংকটে পড়েছেন।

গবাদি পশুর পালনের চাহিদা -

দুগ্ধ শিল্প ভারতের এক অন্যতম শিল্প। শিশু থেকে বৃদ্ধ সকলেরই শরীরে দুধ পুষ্টির যোগান দেয়। কিন্তু চারার অভাবে গবাদিপশুরা পর্যাপ্ত পরিমাণে খাবার পাচ্ছে না। এর ফলে তাদের শরীর দুর্বল হয়ে পড়বে এবং এর প্রভাব দেখা দেবে দুধ উৎপাদনেও। এই সময়ে, গবাদি পশু পালনকারীদের বিশেষ সহায়তার প্রয়োজন। যান চলাচল বন্ধ থাকার কারণে তারা কোনও প্রয়োজনীয় পণ্য ক্রয় – বিক্রয় করতে পারছেন না। তাই পশুপালকরা দাবি জানিয়েছেন, প্রশাসনের উচিত তাদের উদ্দেশ্যে কোন পদক্ষেপ নেওয়া এবং গবাদিপশুর খাদ্য সহজলভ্য করা।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Livestock sector suffers in lockdown

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.