ভোট পর্ব শেষ, কি বলছে বুথ ফেরত সমীক্ষা?

Monday, 20 May 2019 11:04 AM

নির্বিঘ্নেই শেষ হল প্রধানমন্ত্রী নির্বাচনের ভোটদানের শেষ পর্ব। কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া গোটা ভোটপর্ব ছিল শান্তিপূর্ণ। শেষ পর্বে অশান্তি ঠেকাতে কড়া ব্যবস্থা গ্রহণ করেছিল নির্বাচন কমিশন। কমিশন সূত্রে জানা গিয়েছে, এদিন বিকেল পাঁচটা পর্যন্ত রাজ্যের ন’টি লোকসভা কেন্দ্রে গড়ে ভোট পড়েছে ৭২.৯১ শতাংশ। সবচেয়ে বেশি ভোট পড়েছে মথুরাপুর (এসসি) কেন্দ্রে, ৭৮.৫২ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছে কলকাতা উত্তর কেন্দ্রে, ৬১.১৮ শতাংশ।

 

বিকেলে ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে নিজের ভোটাধিকার প্রয়োগ করার পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী মমতা বলেন, বিজেপি’র মদতে সেন্ট্রাল ফোর্স যা অত্যাচার এদিন করেছে, তা আগে কোনওদিন দেখিনি। কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলে ট্যুইট করেছেন তৃণমূল মুখপাত্র ডেরেক ও’ব্রায়েনও। প্রসঙ্গত, বিজেপি’র এবং কেন্দ্রীয় সরকারের অযাচিত হস্তক্ষেপ যাতে সপ্তম দফার ভোটকে প্রভাবিত করতে না পারে, তার আর্জি জানিয়ে শনিবারই মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে চিঠি দিয়েছিলেন মমতা। বিরোধী দল বিজেপি সপ্তম দফার ভোটে ছাপ্পা ও রিগিংয়ের অভিযোগ এনে ন’টি আসনের বেশ কয়েকটি বুথে পুনর্নির্বাচনের দাবি জানিয়ে চিঠি দিয়েছে কমিশনে।

মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব সাংবাদিকদের জানান, বিক্ষিপ্ত কয়েকটি ঘটনা ছাড়া ভোট শান্তিপূর্ণ হয়েছে। নির্বাচন পর্বে দক্ষিণ ২৪ পরগনার ফলতায় দুটি এবং বারুইপুরের একটি বুথের প্রিসাইডিং অফিসারকে বদল করা হয়েছে। এডিজি (আইন-শৃঙ্খলা) সিদ্ধিনাথ গুপ্তা জানিয়েছেন, সপ্তম দফার ভোটকে নির্বিঘ্ন করতে শনিবার রাত থেকে পুলিস দুষ্কৃতীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে। তাতে গ্রেপ্তার করা হয়েছে ৩২৪ জনকে। এদিন গোলামাল পাকানো, সংঘর্ষ সহ নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আরও ২২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সংঘর্ষের ঘটনায় ৬ জন জখম হয়েছে। তিনটি জায়গায় গাড়ি ভাঙা হয়েছে। তার মধ্যে দুটি প্রার্থীদের এবং একটি সংবাদমাধ্যমের গাড়ি। শহরের গিরিশ পার্ক এবং এন্টালি এলাকায় বোমা পড়ার ঘটনা ঘটেছে।

ভোটদান পর্বের সাথে সাথে শুরু হয়েগেছে বিভিন্ন স্ংবাদ মাধ্যম কোম্পানীর বুথ ফেরত সমীক্ষা। যা পাঠকদের জন্য দেওয়া হল।

মোট আসন: ৫৪৩

ম্যাজিক ফিগার: ২৭২

দল

এবিপি
-নিয়েলসন

টাইমস নাও
-ভিএমআর

রিপাবলিক
-সি ভোটার

নিউজ নেশন

নিউজ ১৮
-আইপিএসওএস

টুডে'জ চাণক্য

বিজেপি

-

-

-

-

-

৩০০(+/-১৪)

এনডিএ (মোট)

২৭৭

৩০৬

২৮৭

২৮০-২৯০

৩৩৬

৩৫০(+/-১৪)

কংগ্রেস

-

-

-

-

-

৫৫(+/-৯)

ইউপিএ (মোট)

১৩০

১৩২

১২৮

১১৮-১২৬

৮২

৯৫(+/-৯)

অন্যান্য

১৩৫

১০৪

১২৭

১৩০-১৩৮

১২৪

৯৭(+/-১১)

পশ্চিমবঙ্গ ২০১৯

মোট আসন: ৪২

দল

এবিপি
-নিয়েলসন

টাইমস নাও
-ভিএমআর

রিপাবলিক
-সি ভোটার

নিউজ ১৮
-আইপিএসওএস

রিপাবলিক
-জনমত

টুডে'জ চাণক্য

তৃণমূল কংগ্রেস

২৪

২৮

২৯

৩৬-৩৮

১৭

২৩ (+/-৮)

বিজেপি

১৬

১১

১১

৩-৫

২২

১৮ (+/-৮)

কংগ্রেস

১ (+/-১)

বামফ্রন্ট

 তথ্য: সংগ্রিহীত

রুনা নাথ(runa@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.