ICAR এর কম গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত ধানের নতুন ভ্যারাইটি

Thursday, 18 April 2019 01:42 PM

ভাত ডায়াবেটিসের রোগিদের বেশী খাওয়া বারন, আর আজকালকার দিনে আমাদের দেশে ডায়াবেটিকের সংখ্যা দিন দিন বাড়ছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচার রিসার্চের বিজ্ঞানীরা এমন কিছু ধানের নতুন ভ্যারাইটি আবিষ্কার করেছেন যাদের গ্লাইসেমিক ইনডেক্স (GI)  শুধু কমই নয় বরং সেগুলি খাওয়া ডায়াবেটিসের রোগিদের উপকারী বলে জনাচ্ছেন বিজ্ঞানীরা।

ওয়ার্ড হেল্থ অর্গানাইজেশনের (WHO) এর মতে ভারতে বর্তমানে প্রায় ৬২ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত যেই সংখ্যা ২০২৫ সালে ৭০ মিলিয়নে পৌঁছাতে পারে যা পৃথিবীর অন্য দেশগুলির মধ্যে সর্বোচ্চ। বেশীরভাগ ভারতীয় দানাশস্যের মধ্যে ভাতকেই বেশী পছন্দ করেন। অথচ ভাতের গ্লাইসেমিক ইনডেক্স (GI) ৭০-৮০ এর মধ্যে থাকে, যা অন্যান্য দানাশস্যগুলির মধ্যে সবচেয়ে বেশী। উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স (GI) যুক্ত খাবার খাওয়া ডায়াবেটিসের রোগিদের জন্য ক্ষতিকর হতে পারে। তাই বিজ্ঞানীরা চালের গ্লাইসেমিক ইনডেক্স (GI) ৫০ এর মধ্যে আনার চেষ্টা করেছেন এবং সেই সমস্ত ভ্যারাইটিগুলি অবশ্যই উচ্চফলনশীল।

এই নতুন ভ্যারাইটিগুলির কম গ্লাইসেমিক ইনডেক্সএর মান্যতা দিয়েছে ন্যাশনাল ইনসটিটিউট অফ নিউট্রিশন। এই ভ্যারাইটিগুলি হল – ললাট ৫৩.১৭ (GI = 53.17), বি পি টি ৫২০৪ (GI =51.42), সম্পদ ৫১ (GI =51), সাম্বা মাশুরি ৫৩(GI =53)। এই নতুন ভ্যারাইটিগুলি ১৩ টি রাজ্যের কৃষকদের মধ্যে বিতরন করা হবে আগামী খরিফ মরশুমে।

এই নতুন ভ্যারাইটিগুলির ভাতের গ্লাইসেমিক ইনডেক্স কম হওয়ার দরুন ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করবে কিন্তু এক্ষেত্রেও ভাত খাওয়ার পরিমান অবশ্যই পরিমিত হতে হবে অন্যথায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ সম্ভবপর নাও হতে পারে।

রুনা নাথ(runa@krishijagran.com)

                       

 

English Summary: low-GI-high-yielding-rice-variety

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.