কেনিয়ায় GM বীজ সরবরাহ করতে চলেছে মা-হাই-কো

Friday, 10 August 2018 01:03 PM

GM প্রযুক্তির সূচনা নিয়ে ভারতসরকার ও বিভিন্ন বেসরকারি সংস্থার সঠিক সিদ্ধান্তহীনতার কারণে যে উদ্দীপনা ছড়িয়েছে, সেই উদ্দীপনার সীমা ছাড়িয়ে শেষ পর্যন্ত নিজের বাজার খুঁজে নিতে বিদেশে পাড়ি দিতে চলেছে জেনেটিক্যালি মডিফায়েড বীজ।

মহারাষ্ট্র হাইব্রীড সীড্‌স (Ma-hy-co) কোম্পানী লিমিটেড সুদূর আফ্রিকা মহাদেশের কেনিয়া সরকারের সাথে একটি চুক্তি সম্পাদন করেছে সেদেশে জেনেটিক্যালি মডিফায়েড তুলো বীজ সরবরাহ করার জন্য। ভারতীয় বাজার এখনো পর্যন্ত জি এম বীজ গ্রহণ করার জন্য তৈরী নয়, তাই কোম্পানি বাধ্য হয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত খবর অনুসারে জানা গেছে মাহাইকো  কেনিয়ার মিউয়া, বুরা, কাম্পিয়া মাউই, ও পার্কেরা ইত্যাদি স্থানে এই বীজের ক্ষেত্রকার্যক্রম চালু করে দিয়েছে।

কেনিয়া সরকারের নভেম্বর ২০১২ সালে জি এম শস্য রপ্তানি নিষিদ্ধ করে দিয়েছিলো। বর্তমানে কেনিয়া সরকার এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরই মাহাইকো হলো প্রথম সংস্থা যারা কেনিয়ায় জিএম বীজ সরবরাহ করে। আগামী দুই বৎসর কেনিয়ার চাষিদের হাতে উন্নতমানের বাণিজ্যিক উদ্দেশ্য সমন্বিত বীজ সরবরাহ করবে বলে মাহাইকো ঠিক করেছে।

মাহাইকো সংস্থাটি বীজ উৎপাদনের জন্য প্রসিদ্ধ। এই সংস্থাটি তুলা, গম, ধান ও আখ এই বীজ উৎপাদনের জন্য প্রসিদ্ধ। ভারতে জিএম বীজের প্রচলনের ব্যাপারে যে অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি হয়েছিলো, তাতে মাহাইকো  আন্তর্জাতিক স্তরে এই প্রযুক্তিকে প্রচলনের সিদ্ধান্ত নেয়। মাহাইকো এই ব্যাপারে Bt seeds মনস্যান্টো সাথে যুক্ত হয়ে যে প্রিকল্পনা গ্রহণ করেছে সেটি হল মাহাইকো মনস্যান্টো বায়োটেক্‌। মাহাইকো BT-Cotton প্রযুক্তির ব্যাপারে একটি আমেরিকান সংস্থার সাথে সহ-অনুমোদন পেয়েছিলো। প্রসঙ্গত উল্লেখ্য যে, উক্ত আমেরিকান সংস্থাটি বায়ের কোম্পানি দ্বারা খুব সম্প্রতি অধিগৃহীত হয়।

BT Cotton হল এমন একটি জিএম শস্য যেটি একমাত্র এই দেশে বাণিজ্যিকভাবে এখোনো পর্যন্ত গ্রহণযোগ্য হয়েছে। তারপর থেকেই এই দেশে জিএম প্রযুক্তির প্রয়োগের ব্যপারে বিভিন্ন মহল ভিন্নমতামত পোষণ করে আসছে।

- প্রদীপ পাল

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.