আমের রাজা আলফানসো,এবার আমেরিকায় আম রপ্তানি করবে ভারত

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

ভারতীয় আম চাষিদের জন্য খুশির খবর। আগামী মরসুম থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় আম রপ্তানি করা হবে । এ জন্য সরকারীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ থেকে অনুমোদন পাওয়া গেছে । খবর অনুযায়ী, মার্চের পর থেকে যুক্তরাষ্ট্রে আলফানসো জাতের আম রপ্তানি করা হবে । আলফানসো  ভারতের সবচেয়ে দামি আম। একে আমের রাজা বলা হয়। ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত ভারত আমেরিকায়  তিন হাজার মেট্রিক টন আম রপ্তানি করেছে । এতে বোঝা যায় সেখানকার মানুষ ভারতীয় আমের বড় ভক্ত । ২০২২ সালে আম রপ্তানিতে ভারত নতুন রেকর্ড গড়বে বলে মত কৃষি বিশেষজ্ঞদের।

২০২০ সাল থেকে ভারতীয় আম রপ্তানি নিষিদ্ধ করেছিল যুক্তরাষ্ট্র । কোভিড-১৯ মহামারীর কারণে আন্তর্জাতিক ভ্রমণে বিধিনিষেধের কারণে । কিন্তু এখন আবার আম রপ্তানি করতে চলেছে ভারত ।

আরও পড়ুনঃমেহগনি গাছ দিচ্ছে কোটি কোটি টাকা, জেনে নিন কীভাবে করবেন উন্নত চাষ

উভয় দেশ যৌথ প্রটোকল অনুসরণ করবে

মাত্র কয়েক মাস আগে অনুষ্ঠিত ১২ তম-আমেরিকান ট্রেড পলিসি  অনুসারে, কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের মধ্য়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয় । এই চুক্তি অনুসারে, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র ভারতীয় আম, ডালিম এবং আমেরিকান চেরি এবং আলফালফা খড়ের আমদানি রপ্তানি  করবে।

রপ্তানি কত?

আমেরিকায় ভারতীয় আমের ব্যাপক চাহিদা রয়েছে। ভারত ২০১৭-১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ৮০০ মেট্রিক টন আম রপ্তানি করেছে। এর ফলে ভারত ২.৭৫  মিলিয়ন ডলার আয় করেছে । একইভাবে, ২০১৮-১৯ সালে ৩.৬৩ মিলিয়ন ডলার মূল্যের ৯৫১ মেট্রিক টন আম মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি করা হয়েছিল । যেখানে ২০১৯-২০ অর্থবছরে, ৪.৩৫ মিলিয়ন ডলার মূল্যের ১০৯৫ মেট্রিক টন আম মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি করা হয়েছিল।

লাভবান হবেন এসব এলাকার কৃষকরা

USDA-এর অনুমোদনের পরে, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার মতো রাজ্যগুলি থেকে উচ্চ মানের আম রপ্তানি করা হবে। এতে কৃষকরা অনেক উপকৃত হবে। এই রাজ্যগুলিতে আম ব্যাপকভাবে জন্মায় । ভারত বিশ্বের বৃহত্তম আম উৎপাদনকারী রাষ্ট্র।

আরও পড়ুনঃ মুরগি পালনের জন্য লোন কীভাবে পাবেন? রইল বিস্তারিত

খোঁড়া, চৌসা, দশারি রপ্তানি করা যায়

এগ্রিকালচারাল অ্যান্ড প্রসেসড ফুড প্রোডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটি (এপিইডিএ) বলেছে যে এই সিদ্ধান্তের পর উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গ থেকে ল্যাংড়া, চৌসা, দশারি, ফজলি ইত্যাদির মতো সুস্বাদু জাতের আম যুক্তরাষ্ট্রে রপ্তানির পথকে প্রশস্ত করবে। 

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters