সারের দামে ব্য়পক বৃদ্ধি,চলমান যুদ্ধের সরাসরি প্রভাব ভারতীয় কৃষকদের উপর

Saikat Majumder
Saikat Majumder
ইউরিয়ার দাম বৃদ্ধি

রাশিয়া সারা বিশ্বে সবচেয়ে বড় সার সরবরাহকারী দেশ। ভারতসহ আরও অনেক দেশে রাশিয়া থেকে সার সরবরাহ করা হয়। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের জন্য় এখন সারের দামে বৃদ্ধি দেখা যাবে বলে মনে করা হচ্ছে।

হ্যাঁ, এই যুদ্ধের কারণে ভারতের অর্থনীতিতে খারাপ প্রভাব পড়তে পারে, যার ফলে কৃষকদেরও ক্ষতির মুখে পড়তে হতে পারে। এখন সারের জন্য কৃষকদের অনেক কঠিন কাজ করতে হতে পারে।

আরও পডু়নঃ মহিলা কৃষকদের এক অসম্পূর্ণ অধিকার,এবং এক সম্পূর্ণ কাহীনি

প্রকৃতপক্ষে, অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির কারণে পেট্রোল ডিজেলের মূল্যস্ফীতির আশঙ্কা যেমন বাড়ছে, তেমনি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কারণে বিশ্বব্যাপী সারের জানিয়ে রাখি, সারের দাম বাড়ার কারণে এখন চাষিদেরও ফসল উৎপাদনে অনেক সমস্যায় পড়তে হতে পারে।

সারের দামে ব্য়পক বৃদ্ধি

বিশ্বব্যাপী সার সরবরাহ ব্যাহত হওয়ায় সারের দাম বেড়েছে ১০ শতাংশ। যার কারণে এখন সার কিনতে কৃষকদের চড়া মূল্য দিতে হবে।

ভারত সার আমদানির ওপর নির্ভরশীল  

ভারত সারের চাহিদা মেটাতে রাশিয়া,ইউরোপের মত দেশগুলির উপর নির্ভর করে। দেশে ইউরিয়ার ব্যবহার মেটাতে দূর-দূরান্ত থেকে আমদানি করা হয়। ২০১৮-১৯ এবং ২০২০-২১ সালের মধ্যে, মোট সার আমদানি ১৮৮.৪ লক্ষ টন থেকে প্রায় ৪  শতাংশ বেড়ে প্রায় ২০৩.৩ লক্ষ টনে দাঁড়িয়েছে।

আরও পড়ুনঃ ফসল সংরক্ষণ: এই 2টি সহজ উপায়ে ফসল সংরক্ষণ করুন, খরচ অর্ধেকেরও কম

ফসলের জন্য সার খুবই গুরুত্বপূর্ণ

সার ফসলের ভালো উৎপাদন ও গুণগত মানের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সার ফসলের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। এর পাশাপাশি গাছের ভালো বৃদ্ধির জন্য সার ব্যবহারে শুধু গাছের গুণগত মানই বাড়ে না, মাটির ক্ষমতাও মজবুত হয়।

Published On: 09 March 2022, 10:50 AM English Summary: Massive increase in fertilizer prices, propaganda of ongoing war on farmers

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters