ঔষধি গাছের বাগান তৈরি করে ‘বায়ো পলিউশন ইন্ডিকেটর’ তৈরি হয়েছে হলদিয়াতে

Monday, 15 April 2019 12:39 PM

শতমূল, ঘৃতকুমারী, ব্রাহ্মী, গুলমোহর, ঈশ্বরমূল, হাড়জোড়ার ইত্যাদি বাংলার ও দেশ-বিদেশের বিভিন্ন ঔষধি গাছ সংরক্ষণের জন্য রাজ্যের বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে কারখানা চত্বরে ভেষজ বাগান তৈরি করেছে হলদিয়ার একটি সংস্থা। প্রায় ১০০ ধরনের ঔষধি গাছ সংরক্ষণের পাশাপাশি ভেষজ বাগানকে দূষণ মাপার জন্য ‘বায়ো পলিউশন ইন্ডিকেটর’ হিসেবে পরীক্ষামূলকভাবে গড়ে তোলা হয়েছে।

সংস্থার ভাইস প্রেসিডেন্ট সুদীপ্ত মুখোপাধ্যায় জানিয়েছেন হারিয়ে যাওয়া এবং গুরুত্বপূর্ণ নানান ঔষধি গাছ সংরক্ষণের জন্য সংস্থা এই ভেষজ বাগান তৈরি করেছে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘ঋষি কৃষি’। রাজ্যের পরিবেশমন্ত্রী শুভেন্দু অধিকারী এই প্রকল্পের প্রশংসা করেছেন। ভারত ছাড়াও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা সহ বিভিন্ন দেশের নানা ধরনের ঔষধি গাছ এখানে সংরক্ষণ করা হচ্ছে কৃষি বিজ্ঞানী ও সংস্থার পরিবেশ বিভাগের তত্ত্বাবধানে। ছাত্রছাত্রীদের এই গাছ চেনাতে ভিজিটের ব্যবস্থা করা হয় নিয়মিত। 

পরিবেশ বাঁচানোর ভাবনাচিন্তার জন্য ভেষজ বাগানের পাশাপাশি আরও একগুচ্ছ প্রকল্প শুরু হয়েছে সংস্থার উদ্যোগে। গ্রিন বেল্ট তৈরির জন্য ১ লক্ষ গাছ লাগানোর কাজ চলছে জোরকদমে। পরিবেশমন্ত্রী শুভেন্দু অধিকারী এই প্রকল্পের সূচনা করেছেন। স্কুল পড়ুয়াদের মাধ্যমে এলাকায় ফলের গাছ লাগানোর জন্য ‘বসুন্ধরা’ প্রকল্প শুরু হয়েছে। বিদ্যুৎ বাঁচাতে কারখানার মূল কার্যালয়টিকে গ্রিন বিল্ডিং হিসেবে গড়ে তোলা হয়েছে। সংস্থার আধিকারিক বিদুষরঞ্জন সেন বলেন, কারখানার গ্রিন বেল্ট প্রকল্পের অংশ হিসেবে ভেষজ বাগান গড়ে তোলা হয়েছে। মূল প্ল্যান্টের অদূরে প্রশাসনিক ভবনের পাশেই তৈরি হয়েছে এই বাগান।

ভারতের হাজার বছরের আয়ুর্বেদের ঐতিহ্যকে সম্মান জানাতে এই প্রকল্পের নামকরণ করা হয়েছে ‘ঋষি কৃষি’। ভেষজ গাছ পরিচর্যায় বিশেষভাবে প্রশিক্ষিত মালিরা এই বাগান দেখভালের দায়িত্বে রয়েছেন। জৈব চাষের মাধ্যমেই এই বাগানের পরিচর্যা করা হয়। এই গাছগুলি দেখে সবাই যাতে চিনতে পারেন, সেজন্য গাছের স্থানীয় পরিচিত নাম, বৈজ্ঞানিক নাম, গাছের কোন অংশ ব্যবহার করা হয়, তার ঔষধি গুণাগুণ লেখা প্লাকার্ড দেওয়া রয়েছে বাগানে।

তথ্যসূত্র : বর্তমান পত্রিকা

রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: medicinal-plant-garden-as bio-indecator

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.