সহায়ক মূল্য প্রদানের ধুম লেগেছে-ছত্তিশগড়ে

Monday, 01 January 0001 12:00 AM

ছত্তিসগড়ের বিধানসভা নির্বাচনের মাত্র দুই মাস আগে, এই রাজ্যের ধান চাষিদের প্রতি কুইন্ট্যালে সর্বোনিম্ন সহায়ক মূল্যের সাথে ৩০০ টাকা বোনাস এর কথা গত ৪ই ডিসেম্বর ঘোষণা করলেন ছত্তিসগড়ের বিজেপি সরকার। মুখ্যমন্ত্রী রামন সিং এই দিন তাঁর নিজেস্ব বাসগৃহতে ক্যাবিনেট মিটিং-এ সাংবাদিকদের বলেছেন যে, নভেম্বরের ১ তারিখ থেকে এই রাজ্যে খারিফ শস্যের সংগ্রহ করা শুরু হচ্ছে। সিং আরও বলেছেন যে, এই বাড়তি ভাতা যোগানোর জন্য এই রাজ্যের ১৯২৭ সালের ইন্ডিয়ান ফরেস্ট অ্যাক্ট অনুসারে যে ২০০০০ টাকা বার্ষিক আদিবাসী ভাতা প্রদান করা হত তা এই বছর এই উদ্দেশ্যের কারণে বাতিল করা হচ্ছে।

একথা সবার আগে বলা ভালো যে, মুখ্যমন্ত্রী শ্রী রামন সিং এই সর্বনিম্ন সহায়ক মূল্য পাবার বিষয়টিকে নিয়ে বিরোধীদের নিয়ে বেশ চাপে আছে। আসলে এই রাজ্যে বিগত দুই বৎসর এই বাবদ কোনো অর্থের সরকারি সাহায্য কৃষকরা পায় নি।

সিং বলেছেন যে এই সময় কৃষকদের যে বোনাস দেওয়া হবে তার মূল্য মোটামুটি ২৪০০ কোটি টাকা। তিনি আরও বলেছেন যে খারিফ মরশুমে কেন্দ্রীয় সরকার এ-গ্রেডেড্‌ ধান কেনেন কুইন্ট্যাল প্রতি ১৭৭০ টাকায় ও সাধারণ ধান কেনেন কুইন্ট্যাল প্রতি ১৭৫০ টাকায়, এবং খারিফ শস্য উত্তোলন কালে যদি এই বোনাস দেওয়া হয় তবে কৃষকরা উন্নত জাতের ধানের জন্য দাম পাবেন ২০৭০ টাকায় এবং সাধারণ মানের ধানের জন্য পাবে কুইন্ট্যাল প্রতি ২০৫০ টাকা।  

- প্রদীপ পাল

English Summary: Minimum supporting price in Chhattishgarh

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.