মিয়াজাকি আম এখন হাতের মুঠোয়,চাষ হচ্ছে ত্রিপুরায়

Saikat Majumder
Saikat Majumder
মিয়াজাকি আম

বিশ্বের সবথেকে দামী আম হল মিয়াজাকি আমএই আমের আদি বাস জাপানেকিন্তু এখন ত্রিপুরাতেও এই আমের চাষ শুরু হয়েছেমিয়াজাকির বাংলা অর্থ হচ্ছে সূর্যের ডিমবলা হয়ে থাকে আমের সৌন্দর্যের জন্য এই নাম দেওয়া হয়েছে।   

এই মিয়াজাকি এখন ত্রিপুরার ধলাই জেলার অন্তর্গত প্রত্যন্ত পাহাড়ি জনপদ পঞ্চরতন এডিসি ভিলেজের যুবক প্রজ্ঞান চাকমার বাগানের গাছে শোভা পাচ্ছেএবছর তার বাগানে প্রথমবারের মতো এই আম ফলেছে।   

প্রজ্ঞান কথায়, গত বছর কলকাতা থেকে মিয়াজাকি আম গাছের চারা এনেছেন তিনিপ্রথম বছরেই গাছগুলোতে মুকুল আসে, তবে গাছের বৃদ্ধির কথা চিন্তা করে তিনি সব মুকুল ভেঙ্গে ফেলেছিলেনএবছরও প্রচুর সংখ্যক মুকুল এসেছিলকিন্তু বেশিরভাগ মুকুল ভেঙ্গে ফেলে, কয়েকটি মুকুল রেখেছিলেন কেমন হচ্ছে তা দেখার জন্যএই মুকুলগুলোর মধ্য থেকে ৫টি আম ফলেছে।   

আরও পড়ুনঃ এখন বাড়িতেই চাষ করুন সুইট লেমন,শিখে নিনি পদ্ধতি

হঠাৎ করে বিশ্বের সবচেয়ে দামি আমগাছ লাগানোর ভাবনা মাথায় এল কেন- জানতে চাইলে তিনি বলেন, কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে ফাইন আর্টস নিয়ে এম এ কোর্সে পড়াশোনা করেছেন। মেট্রো শহরের কোলাহল তার কাছে  বেশি যন্ত্রণাদায়ক বলে মনে হতো। এই কোলাহল থেকে মুক্তি পেতে তখন তিনি কলকাতার বিভিন্ন নার্সারি ঘুরে দেখেছেন। নার্সারিগুলোর বিভিন্ন ফলমূলের মধ্যে আম তাকে আকৃষ্ট করেছে। তাই বাড়ি ফিরে নিজের ৪.৫৭ একর জায়গায় আমবাগান গড়ে তুলেছেন।   

আরও পড়ুনঃ পানের জৈব চাষঃ পান চাষ করে লাখ লাখ টাকা! এই বিষয়গুলি মাথায় রাখুন

প্রজ্ঞান পাঁচ বছর ধরে বাগান করছেন। এরমধ্যে দেশ-বিদেশের প্রায় ২০ জাতের আম গাছ তিনি সংগ্রহ করতে পেরেছেন। এগুলোর মধ্যে কয়েকটি নাম হল মিয়াজাকি, আমেরিকান পালমার, আম্রপালি, রাংগুই বার্মিজ, ক্যুজাই, হাড়িভাঙ্গা, কাটিমন, ব্যানানা, ব্রুনাই কিংস, চিয়াংমাই, ব্ল‍্যাকস্টোন, কিং অফ চাকপাত, আলফনসো, ন্যাম ডকমাই, তাইওয়ান রেড ইত্যাদি। এছাড়াও অন্যান্য ফলের মধ্যে রয়েছে ড্রাগন, আপেল, কুল, রামবুটান। এসব ফলমূলের গাছ তিনি দেশের বিভিন্ন জায়গা এমনকি বিদেশ থেকেও সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন।

Published On: 24 June 2022, 05:52 PM English Summary: Miyazaki mango is now in hand, cultivated in Tripura

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters