# বর্ষা ২০২০, তাপপ্রবাহ থেকে স্বস্তি সপ্তাহ জুড়ে চলবে (IMD Allert - Rainfall) বৃষ্টিপাত

KJ Staff
KJ Staff

বর্ষার অনুপ্রবেশে আগের থেকে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলছে রাজ্যের মানুষ, প্রখর তাপপ্রবাহ থেকে মিলেছে মুক্তি। আবহাওয়া দফতর (IMD) জানিয়েছে সপ্তাহভোর চলবে এই বৃষ্টিপাত। শুধু পশ্চিমবঙ্গেই নয়, দক্ষিণ-পশ্চিম বর্ষা মধ্য আরব সাগরের অবশিষ্ট অংশ, উত্তর-পূর্ব আরব সাগরের কিছু অংশ সহ গুজরাট রাজ্য, দাদ্রা ও নগর হাভেলি, মহারাষ্ট্রের অবশিষ্ট অংশ (মুম্বই সহ), মধ্য প্রদেশের কিছু অংশ, ছত্তিসগড় ও ঝাড়খণ্ডের বেশিরভাগ অংশে এবং বিহারের আরও কিছু অংশ প্রবেশ করেছে । মহারাষ্ট্র, গুজরাট, মধ্য ও পূর্ব ভারতের বেশিরভাগ অংশে আগামী ৪ দিনের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।  

দক্ষিণ-পশ্চিম বর্ষার প্রভাবে ভারী বৃষ্টিপাত -

উত্তর আরব সাগর, গুজরাট এবং মধ্য প্রদেশ, ছত্তিসগড়, ঝাড়খণ্ড ও বিহারের কিছু অংশ এবং পূর্ব উত্তর প্রদেশের কিছু অংশে দক্ষিণ-পশ্চিম বর্ষা প্রবেশ করায় এর প্রভাবে আগামী ৩-৪ দিন উত্তর-পূর্ব এবং পার্শ্ববর্তী পূর্ব ভারতে বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

এই স্থানগুলিতে গতকাল ভারী বৃষ্টিপাত হয়েছে -

পশ্চিমবঙ্গ এবং সিকিম, উপকূলীয় কর্ণাটক এবং লাক্ষাদ্বীপের বেশ কয়েকটি অঞ্চলে বজ্রপাত সহ বৃষ্টিপাতের ঘটনা লক্ষ্য করা গেছে; অরুণাচল প্রদেশ, বিহার, ওড়িশা, পূর্ব মধ্য প্রদেশ, সৌরাষ্ট্র ও কচ্ছ, মধ্য মহারাষ্ট্র এবং কেরালা ও মাহে জুড়ে কয়েকটি স্থানে; আসাম ও মেঘালয়, ঝাড়খণ্ড, পূর্ব উত্তর প্রদেশ, পশ্চিম মধ্য প্রদেশ, গুজরাট অঞ্চল, ছত্তিসগড়, তেলেঙ্গানা, কোঙ্কন ও গোয়া, অভ্যন্তরীণ কর্ণাটক, বিদর্ভ, মারাঠওয়াদা, তামিলনাড়ু, পুডুচেরি ও করাইকাল এবং আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের বিচ্ছিন্ন জায়গাতেও হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টিপাত হয়েছে।

সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা -

সকাল থেকেই কলকাতা, হুগলী সহ দক্ষিণ ২৪ পরগণার আকাশে হালকা সূর্যের দেখা মিললেও আকাশ রয়েছে মেঘলা। গতকাল শহররে তাপমাত্রা ছিল, সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে অনুমান করা হচ্ছে। আসাম ও মেঘালয়, সৌরাষ্ট্র ও কছ এবং কোঙ্কন ও গোয়ার বিচ্ছিন্ন স্থানে বিগতকাল সর্বাধিক তাপমাত্রা ছিল স্বাভাবিকের তুলনায় (৩.১ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে ৫.০ ডিগ্রি সেন্টিগ্রেড) নিচে এবং কয়েকটি স্থানে পশ্চিম রাজস্থান জুড়ে এবং পূর্ব উত্তর প্রদেশ এবং উপ-হিমালয় ও সিকিমের বিচ্ছিন্ন জায়গায় ন্যূনতম তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় (৩.১ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে ৫.০ ডিগ্রি সেন্টিগ্রেড) বেশি ছিল।

Related link - #বর্ষা ২০২০- ধান উৎপাদনে (West Bengal paddy production) এগিয়ে পশ্চিমবঙ্গ

#বর্ষা:২০২০, পলি মালচিং সহযোগে রজনীগন্ধার (tuberose) বাণিজ্যিক চাষ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters