বর্ষা ২০২০: এই বর্ষার মরসুমে, হেলো অ্যাপের মাধ্যমে কৃষির জাগরণের সাথে কৃষিকাজ সম্পর্কিত সম্পূর্ণ তথ্যের সাথে আপডেট থাকুন

KJ Staff
KJ Staff

বর্তমানে এক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে আমাদের দেশ। কোভিড ১৯ এ আক্রান্ত লক্ষাধিক ভারতবাসী। এই কঠিন সময়েও নিরলস পরিশ্রম করে যাচ্ছেন আমাদের কৃষক বন্ধুরা এবং ভারতবাসীর জন্য খাদ্যসামগ্রী উৎপাদন করছেন। সামনেই আসতে চলেছে বর্ষা ঋতু, খারিফ মরসুম, যা খাদ্যসামগ্রী উৎপাদনের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ সময়।

বর্ষা ২০২০ (Kharif Season) -

খারিফ মরসুমে অর্থাৎ আষাঢ়-শ্রাবণ মাস থেকে শুরু করে আশ্বিন মাস পর্যন্ত মাঠে বিভিন্ন ধরণের ফসল দেখা যায়। আবার কৃষকবন্ধুরা মরসুমি ফসলের সাথে সাথে বাজারের চাহিদা দেখে এবং আবহাওয়ার প্রতিকূলতার সাথে প্রযুক্তির অবলম্বন করে অনেক বৈচিত্র্যপূর্ণ চাষ করে থাকেন। খারিফ মরসুমের প্রধান ফসল ধান, খারিফ ভুট্টা, এছাড়া বাড়ছে এখন বর্ষাতি পেঁয়াজ চাষের এলাকাও। বর্ষাকালে যে সমস্ত সবজি চাষ হয়, সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল, কুমড়ো গোত্রীয় সবজি, যেমন- উচ্ছে, পটল, ঝিঙে, চিচিঙ্গা, চালকুমড়ো, কাঁকরোল ইত্যাদি। এই সময় মাঠে রজনীগন্ধা ফুলের সাথে সাথে বর্ষাতি গাঁদা ফুল চাষও লাভজনক। ফলের বাগান থেকে শুরু করে বাগিচা ফসলের অনেক ফসলই এই সময় ফলন দিয়ে থাকে এবং অনেক দিন পর্যন্ত ফসল পাওয়া যায়। আবার কম বা বেশী খরচে তৈরী শেডনেট, গ্রীণহাউস, পলিহাউস, পলিটানেল এবং রেন শেলটারে সারা বছর ধরে পান চাষ, সবজি চাষ, ফুল ও পাতাবাহার, ফল চাষ এবং নার্সারির কাজ করে থাকেন কৃষকবন্ধুরা। বছরের এই সময়টিতে বৃষ্টিপাত সবসময় কম বেশী হয়ে থাকায় ফসলে সেচের জলের খুব একটা সমস্যা থাকে না ঠিকই, কিন্তু বায়ুমন্ডলের তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতা বেশী থাকার ফলে ফসলে বিভিন্ন ধরণের রোগ এবং কীটশত্রু এই সময়কার ফসলকে মারাত্মকভাবে আক্রমণ করে। খারিফ ঋতুতে একদিকে প্রতিকূল পরিবেশ এবং অন্যদিকে মাটির স্বাস্থ্য ও পরিবেশবান্ধব চাষের জন্য সঠিক সময়ে সঠিক প্রযুক্তি ও উপকরণ ব্যবহার করতে হবে কৃষকদের এবং এর মাধ্যমে একক এলাকা থেকে তাদের ফসলে বেশী ফলন পাওয়া সম্ভব।

Krishijagran With Helo -

এই সময়ে কৃষি জাগরণ ও Helo যৌথ উদ্যোগে শুরু করতে চলছে #বর্ষা ২০২০ অনলাইন ক্যাম্পেন। যার মূল লক্ষ্য চাষীদের বিভিন্ন তথ্য দিয়ে সাহায্য করা। পাশপাশি Helo ব্যবহারকারীদের কাছেও অনুরোধ বিভিন্ন তথ্য, ছবি, ভিডিও শেয়ার করার জন্য। এতে চাষীভাইরা অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাবেন ও উৎসাহিত হবেন।

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters