রাজ্যের হিমঘরগুলির আধুনিকীকরণে জোর

KJ Staff
KJ Staff
মাছের হিমঘর
মাছের হিমঘর

রাজ্যের বিভিন্ন জেলায় হিমঘরগুলির আধুনিকীকরণে জোর দিচ্ছে রাজ্য সরকার। মঙ্গলবার কলকাতায় ওয়েস্ট বেঙ্গল কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের ৫৪তম বার্ষিক সাধারণ সভায় ভাষণ দিতে গিয়ে মন্ত্রী তপন দাশগুপ্ত বলেন, বর্তমানে রাজ্যে মোট হিমঘরের সংখ্যা ৫৭৬টি। এরমধ্যে খোলা আছে ৫০২টি। নানা কারণে বন্ধ থাকা হিমঘরগুলি যাতে দ্রুত খোলা যায়, তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরামর্শ দিয়েছেন।

হিমঘরগুলির সামগ্রিক উন্নতি ঘটানো হলে সেখানে আলুর পাশাপাশি নানা সব্জি, মরশুমি ফল ও ফুল বেশি করে রাখা সম্ভব হবে। এতে হিমঘর মালিক সহ কৃষক সকলেই উপকৃত হবেন। পাশাপাশি এই সব হিমঘরে সৌরবিদ্যুৎ ব্যবহার করলে সাশ্রয়ও হবে বেশি।
মন্ত্রী বলেন, নিয়মিত দেখভাল ও রক্ষণাবেক্ষণ করা হলে হিমঘরগুলিতে নানা অপ্রীতিকর ঘটনা রোধ করা সম্ভব হবে। আলুতে রং মেশানো, ফাটকাবাজি প্রতিরোধ করা হচ্ছে , এই ধরনের কাজ কোনওভাবেই বরদাস্ত করা হবে না। এই ধরনের কোনও অভিযোগ যাতে না আসে, তার জন্য প্রতিনিয়ত নজরদারি থাকছে

চলতি আর্থিক বছরে এ রাজ্যে আলুর ফলন ভালো হয়েছে। চাষিরাও পয়সার মুখ দেখেছে। শুধুমাত্র আলু নয়, অন্যান্য সব্জি, মাছ, মাংস প্রতিটি ক্ষেত্রেই রাজ্য উৎপাদনের ক্ষেত্রে সাফল্য লাভ করেছে।
- রুনা নাথ (runa@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters