মশা মারার আলোক ফাঁদ এনেছে এরিয়ান ইনডাস্ট্রি

Monday, 25 March 2019 12:34 PM

কৃষি ক্ষেত্রে ফেরোমোন ফাঁদ, আলোক ফাঁদ, আঠালো ফাঁদের ব্যবহার অল্প বিস্তর কৃষিজীবীদের বাইরেও অনেক মানুষের কাছেই আর অজ্ঞাত নয়। অল্পবিস্তর সকলেই  আজ জানেন এই সমস্ত ফাঁদগুলি কৃষিবিষের ব্যবহার কমিয়ে কৃষকদের জৈব উপায়ে ফসল ফলাতে সাহায্য করে। মশার উৎপাত আমাদের এখন নিত্য সঙ্গি। হালকা গরম ও মেঘলা আবহাওয়া হলে এই উৎপাত বারে। তখন আমরা ডেঙ্গু, চিকনগুনিয়া, ম্যালেরিয়ার মত মশা বাহিত রেগো আক্রান্ত হওয়ার কথা ভেবে আতঙ্কিত হয়ে থাকি। এর জন্য আমাদের নানা রকমের কীটনাশকের সহায়তা নিতে হয় বা নানারকমের মশা মারার ধূপ জালাতে হয়। এই সমস্ত ধূপের ধোঁয়ায় উপস্থিত কার্বন মোনোক্সাইড ও স্প্রেগুলির কীটনাশক আমাদের শরীরের ক্ষতি সাধন করে। এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে আমরা সহজেই ব্যবহার করতে পারি এরিয়ান ইনডাস্ট্রির মশা মারার  এই আলোক ফাঁদ।

এই আলোকফাঁদে থাকে একটি LED light ও একটি ছোট ফ্যান যা মশাকে আকৃষ্ট করে মেরে ফেলে, ফাঁদের মধ্যে বন্দি করে। পরিবেশ বান্ধব এই মশা মারার আলোক ফাঁদ সকলেরই ব্যবহার করে দেখা উচিত।

মশা মারার এই আলোক ফাঁদ সংগ্রহ করতে ও কৃষিকাজে কীট/পোকা মারার সৌরচালিত আলোক ফাঁদ সংগ্রহ করতে যোগাযোগ করুন –

শ্রী সুরজিত কুমার দে, উত্তর ২৪ পরগণা (মোবাইল - ৮০১৭৭৭৪৩৩০, ৯৮৩১৬৯০৫১৩)

অন্যান্য যোগাযোগ:

  • নদীয়া – রবীন্দ্র শিল (৯৪৩৩৩৪২২৮৫)
  • বাঁকুরা, পুরুলিয়া ও বর্ধমান – অভিজিৎ রায় (৭০০১০৬৫২৮)
  • গোয়াহাটি - এস এল মেহমুদ (৮৮১২৮৪১২৩০,৭৩৯৯৯২৪৪৪৯)
  • আব্দুল রাউফ, উত্তর ২৪ পরগণা (৭৫০১০৯২০৩২)
  • পাটনা, রজনীকান্ত দত্ত (৯৪৩৪২২০১৭৬)
  • আগরতলা, ত্রিপুরা - পঙ্কজ রায়,(৯১৮৯৭৪৮৬৪২৫৩)

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: mosquito-light-trap- from-Arean-industry

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.