ভারতের বেসরকারী সৌরবিদ্যুৎ সংস্থাগুলির জন্য নাবার্ডের ১০০ মিলিয়ন ডলারের সহায়তা

Thursday, 13 December 2018 01:07 PM
সৌরবিদ্যুৎ প্যানেল

সৌরবিদ্যুৎ প্যানেল

জাতীয় গ্রামীণ ও কৃষি বিকাশ ব্যাঙ্ক (NABARD) ভারতের যে সমস্ত বেসরকারী সংস্থাগুলি সৌরবিদ্যুৎ উৎপাদনের উপর কাজ করে তাদের ১০০ মিলিয়ন ডলারের সহায়তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। ছাদে সৌরবিদ্যুৎ উৎপাদন বাড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। পোল্যান্ডের কাটোয়াসে আবহাওয়া পরিবর্তন নিয়ে যে অধিবেশন চলছে সেখানে  একটি চুক্তি সাক্ষরিত হয়েছে নাবার্ডের সি জি এম, শ্রী শঙ্কর পান্ডে ও পরিবেশ, বন ও আবহাওয়া পরিবর্তন মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রী এ কে মেহেতার সঙ্গে

২৫০ মিলিয়ন ডলারের এই প্রকল্পটি সম্পাদনা করবে টাটা ক্লিন টেক ক্যাপিটাল লিমিটেড এবং তারা নাবার্ডের সি জি এফের থেকে সহায়তা পাবে। সি জি এফের এই পরিবেশবান্ধব উদ্যোগকে বাস্তবায়নের পথে নিয়ে যেতে সহায়তা করবে নাবার্ড। বর্তমানে ভারত সরকারের নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক (NREM) ৩০ শতাংশ ভর্তুকি দিচ্ছে সৌর বিদ্যুৎ কেন্দ্র তৈরি করলে বা সম্প্রসারণ করার উপর।

তথ্য সহায়তা : এলটন গোমস (উইকিমিডিয়া কমনস)

- রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: Nabard going to invest 100 million dollar for India's solar electricity companies

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.