গতিবিহীন ‘বিক্রমকে’ হ্যালো বার্তা প্রেরণ নাসার গভীর-স্পেস অ্যান্টেনার

KJ Staff
KJ Staff

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) ল্যান্ডার বিক্রম-এর সাথে যোগাযোগ স্থাপনের  চেষ্টা  করেছিল, যেটি ৭ ই সেপ্টেম্বর চন্দ্র পৃষ্ঠে হার্ড ল্যান্ডিং করার পরে স্থির ছিল। ভারতীয় ল্যান্ডার-এর সাথে যোগাযোগের জন্য জাতীয় অ্যারোনটিকস এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) হ্যালো বার্তা পাঠিয়েছে ।

এর গভীর স্পেস নেটওয়ার্ক গ্রাউন্ড স্টেশনগুলির মাধ্যমে, নাসার জেট প্রোপালশন ল্যাবরেটরি ল্যান্ডারের সাথে যোগাযোগ স্থাপনের জন্য বিক্রমের কাছে একটি রেডিও ফ্রিকোয়েন্সি তৈরি করেছে। নাসার একটি সূত্র বলেছে, নাসা / জেপিএল তার গভীর স্পেস নেটওয়ার্ক (ডিএসএন) এর মাধ্যমে ইসরোর সাথে চুক্তিবদ্ধভাবে সম্মত হওয়ায় বিক্রমের সাথে যোগাযোগের চেষ্টা করছে।নাসা চন্দ্রের তলদেশে অবিচ্ছিন্নভাবে ল্যান্ডার বিক্রমের চিত্র নেওয়ার চেষ্টা করবে তার এলআরও (Lunar reconnaissance orbiter)- এর সাহায্যে, যা মঙ্গলবার ল্যান্ডারের সাইটের উপরে উঠবে, এলআরও –এর চিত্রগুলি ইসরোকে চন্দ্রায়ন –২ এর ল্যান্ডার-এর সঠিক অবস্থান জানতে সাহায্য করবে এবং ভারতীয় সংস্থার প্রচেষ্টা এর সাথে যোগাযোগ স্থাপনের জন্য সহায়তা করবে।

 

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

 

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters