আজ ৩ ডিসেম্বর জাতীয় কৃষিশিক্ষা দিবস

KJ Staff
KJ Staff

স্বাধীন ভারতের প্রথম কেন্দ্রীয় কৃষিমন্ত্রী (১৯৪৬) তথা ভারতের প্রথম রাষ্ট্রপতি, ভারতরত্ন ড: রাজেন্দ্র প্রসাদের জন্মদিন, ৩ ডিসেম্বর, জাতীয় কৃষিশিক্ষা দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR)। এই প্রয়াসের মাধ্যমে ICAR স্কুল ও কলেজ পড়ুয়াদের মধ্যে কৃষিশিক্ষা ও কৃষি গবেষণাকে জনপ্রিয় করে তুলতে সচেষ্ট হয়েছে যাতে তারা কৃষিশিক্ষা ও কৃষি গবেষণায় আগ্রহী হয়ে কৃষি গবেষক বা কৃষি উদ্দ্যোক্তা হিসেবে তাদের কেরিয়ার বেছে নেয়।

ড: রাজেন্দ্র প্রসাদ বিহারের সিওয়ানে এক কায়স্থ পরিবারে জন্মগ্রহন করেছিলেন।  ১৯০২ সালে প্রেসিডেন্সি কলেজে ভর্তি হন বিজ্ঞান বিভাগে। ১৯০৫ সালে প্রথম শ্রেনীতে উত্তীর্ন হয়ে কলা নিয়ে পড়তে শুরু করেন ও ১৯০৭ সালে অর্থনীতি বিষয়ে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর পাশ করেন।রাজেন্দ্র প্রসাদ ১৯১৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় আইনের স্নাতকোত্তর পরীক্ষায় স্বর্ণপদক সহ পাশ করেছিলেন। ১৯৩৭ সালে এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে পি এইচ ডি ডিগ্রী প্রাপ্ত হন। ১৯১৬ খৃষ্টাব্দে আইনজীবী হিসেবে ওড়িশা ও বিহার হাইকোর্টে কাজ শুরু করেন। তিনি কিছুকাল ভাগলপুর আদালত ও কলকাতা উচ্চ আদালতেও কাজ করেছেন।

ছাত্রাবস্থায়, ১৯০৬ খৃষ্টাব্দে কলকাতার বার্ষিক সভায় ভারতীয় জাতীয় কংগ্রেস দলের স্বেচ্ছাসেবক হিসেবে তার রাজনীতিতে প্রবেশ। ভারত ছারো আন্দোলনে (১৯৪২) ও মহাত্মাগান্ধীর লবন সত্যাগ্রহ আন্দোলনে বৃটিশরা তাকে কারারুদ্ধ করেছিল। তিনি ভারতের একমাত্র রাষ্ট্রপতি যিনি ভারতের রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয়বার (১৯৫১, ১৯৫৭) নির্বাচিত হয়েছিলেন।

- রুনা নাথ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters