আজ ৩ ডিসেম্বর জাতীয় কৃষিশিক্ষা দিবস

Monday, 03 December 2018 02:08 PM

স্বাধীন ভারতের প্রথম কেন্দ্রীয় কৃষিমন্ত্রী (১৯৪৬) তথা ভারতের প্রথম রাষ্ট্রপতি, ভারতরত্ন ড: রাজেন্দ্র প্রসাদের জন্মদিন, ৩ ডিসেম্বর, জাতীয় কৃষিশিক্ষা দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR)। এই প্রয়াসের মাধ্যমে ICAR স্কুল ও কলেজ পড়ুয়াদের মধ্যে কৃষিশিক্ষা ও কৃষি গবেষণাকে জনপ্রিয় করে তুলতে সচেষ্ট হয়েছে যাতে তারা কৃষিশিক্ষা ও কৃষি গবেষণায় আগ্রহী হয়ে কৃষি গবেষক বা কৃষি উদ্দ্যোক্তা হিসেবে তাদের কেরিয়ার বেছে নেয়।

ড: রাজেন্দ্র প্রসাদ বিহারের সিওয়ানে এক কায়স্থ পরিবারে জন্মগ্রহন করেছিলেন।  ১৯০২ সালে প্রেসিডেন্সি কলেজে ভর্তি হন বিজ্ঞান বিভাগে। ১৯০৫ সালে প্রথম শ্রেনীতে উত্তীর্ন হয়ে কলা নিয়ে পড়তে শুরু করেন ও ১৯০৭ সালে অর্থনীতি বিষয়ে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর পাশ করেন।রাজেন্দ্র প্রসাদ ১৯১৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় আইনের স্নাতকোত্তর পরীক্ষায় স্বর্ণপদক সহ পাশ করেছিলেন। ১৯৩৭ সালে এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে পি এইচ ডি ডিগ্রী প্রাপ্ত হন। ১৯১৬ খৃষ্টাব্দে আইনজীবী হিসেবে ওড়িশা ও বিহার হাইকোর্টে কাজ শুরু করেন। তিনি কিছুকাল ভাগলপুর আদালত ও কলকাতা উচ্চ আদালতেও কাজ করেছেন।

ছাত্রাবস্থায়, ১৯০৬ খৃষ্টাব্দে কলকাতার বার্ষিক সভায় ভারতীয় জাতীয় কংগ্রেস দলের স্বেচ্ছাসেবক হিসেবে তার রাজনীতিতে প্রবেশ। ভারত ছারো আন্দোলনে (১৯৪২) ও মহাত্মাগান্ধীর লবন সত্যাগ্রহ আন্দোলনে বৃটিশরা তাকে কারারুদ্ধ করেছিল। তিনি ভারতের একমাত্র রাষ্ট্রপতি যিনি ভারতের রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয়বার (১৯৫১, ১৯৫৭) নির্বাচিত হয়েছিলেন।

- রুনা নাথ

English Summary: National agriculture education day

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.