"জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের জাতীয় বিজ্ঞান দিবস পালন"

Saturday, 02 March 2019 12:31 PM

২৮শে ফেব্রুয়ারি, ২০১৯

আজ জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রে "জাতীয় বিজ্ঞান দিবস" পালন করা হল। ১০০ জনের বেশি কৃষি প্রেমী মানুষদের নিয়ে এই অনুষ্ঠানের শুভ সূচনা করলেন বিষয়বস্তু বিশেষজ্ঞ শ্রী ইন্দ্রনীল ঘোষ। তিনি আগত অতিথিদের উদ্দেশ্যে ২০১৯ সালের জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের থিম(বিষয়):"মানুষের জন্য বিজ্ঞান,বিজ্ঞানের জন্য মানুষ" কে লক্ষ রেখে আলোচনার সূত্রপাত করেন। একই সঙ্গে কৃষি বিজ্ঞান কেন্দ্র কিভাবে আধুনিক মৎস চাষ কে মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য বদ্ধপরিক্কর সেটি তুলে ধরেন।এই বিজ্ঞান কেন্দ্রের কো অর্ডিনেটর ডক্টর বিপ্লব দাস তার স্বাগত ভাষণে বৈজ্ঞানিক কৃষিব্যবস্থার ধারণাগুলি একে একে তুলে ধরেন।

এরপর একে একে জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যান পালন বিশেষজ্ঞ শ্রী কৌশিক দাস উদ্যান পালনে উদ্ভাবনী কৌশল গুলি নিয়ে চর্চা করেন।

এগ্রোনমি বিভাগের শ্রী কৌশিক পাল কিভাবে চাষীদের আয় বৃদ্ধি করা যায় ও প্রাচীন কুসংস্কারের বেড়ি থেকে বেরিয়ে আসতে হবে সেজন্য তিনি আগত অতিথি দের বলেন। মৃত্ৰিকা বিজ্ঞান বিভাগের মহম্মদ আসিফ ইকবাল বাবু মাটি পরীক্ষায় "স্পেকটোমিটার" এর প্রয়োজনীয়তা তুলে ধরার পাশাপাশি "Raman effects" নিয়ে প্রতিথজসা বিজ্ঞানী সি ভি রমনের অবদানের বিষয়টি তুলে ধরেন।

সবশেষে বিষয় বস্তু বিশেষজ্ঞ শ্রী ইন্দ্রনীল ঘোষ সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন।

- অমরজ্যোতি রায় (amarjyoti@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.