প্রধানমন্ত্রীর নতুন সরকার কৃষক, খুচরো ব্যবসায়ী ও ছাত্রদের জন্য দিল বিশেষ সুযোগ

Saturday, 01 June 2019 12:05 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর প্রথম ক্যাবিনেট মিটিং এর দিন, ৩১ মে, কৃষক ও ছাত্রদের উন্নতিকল্পে বিশেষ পদক্ষেপ নিলেন। পরিশ্রমী ভারতীয় কৃষক, খুচরো ব্যাবসায়ীরা ও ছাত্র-ছাত্রিরা এই যোজনাগুলিতে বিশেষ লাভবান হবেন।

এইদিন প্রধানমন্ত্রীর অফসে নিম্নলিখিত সিদ্ধান্তগুলি নেওয়া হল –

  • এবার থেকে মোট ১৪.৫ কোটি কৃষককে প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় অন্তর্ভুক্ত করা হবে -

কৃষিমন্ত্রী শ্রী নরেন্দ্র সিং টোমার সাংবাদিকদের জানিয়েছেন যে মোট ১৪.৫ কোটি কৃষককে প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় অন্তর্ভুক্ত করা হবে। এই স্কিমে আরো ২ কোটি কৃষককে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অন্তর্ভুক্ত করা হচ্ছে এবং দেশের প্রায় সকল পরিশ্রমী কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬০০০ টাকা জমা করা হবে, তার জমি থাকলেও বা না থাকলেও। এর জন্য ২০১৯-২০  আর্থিক বছরে ৮৭,২১৭.৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

  • ১০,৭৭৪ কোটি টাকার কৃষক পেনশন স্কিম – কেন্দ্রীয় সরকার আগামী ৩ বছরের জন্য বৃদ্ধ কৃষকদের জন্য ১০৭৭৪ কোটি টাকা পেনশন স্কিমের জন্য বরাদ্দ করেছে।
  • ৩ কোটি খুচরো ব্যবসায়ী ও দোকানীদের জন্য ৩০০০ কোটি টাকার পেনশন স্কিম বরাদ্দ করা হয়েছে – আগামী ৩ বছরে খুচরো ব্যাবসায়ী যাদের GST টার্ন ওভার ১.৫ কোটির কম তারা ৬০ বয়সের পর থেকে এই যোজনার আওতায় পেনশন পাবেন।
  • ১৩,৩৪৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে পশুপালনে রোগ নিয়ন্ত্রণের জন্য এবং রোগগুলিকে সম্পূর্ণরূপে নির্মূল করার জন্য - এই যোজনাটি কৃষক সমাজের উন্নতিকল্পে গৃহীত হয়েছে। এতদিন এই স্কিমে কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে ৬০:৪০ অনুপাতে খরচ করতে হতো। এবার এই খরচ সম্পূর্ণভাবে কেন্দ্রীয় সরকার থেকে করা হবে। গবাদি পশুর পা-ও-মুখের রোগ(FMD), পশুদের ব্রসেলোসিস রোগ নির্মূল করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এর ফলে ৩০ কোটি গবাদি পশু, ২০ কোটি ছাগল-ভেড়া ও ১০ মিলিয়ন শুকরকে রোগমুক্ত করার লক্ষ নেওয়া হয়েছে।
  • প্রধানমন্ত্রী ছাত্র বৃত্তি যোজনায় ছাত্র-ছাত্রিদের বৃত্তি বাড়ানো হরেছে – এই যোজনায় অন্তর্গত ছাত্রদের বৃত্তি মাসিক ২০০০ টাকা থেকে বাড়িয়ে ২৫০০ টাকা করা হয়েছে ও ছাত্রিদের জন্য এই বৃত্তি ২৫০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০০ টাকা করা হয়েছে।

রুনা নাথ(runa@krishijagran.com)

 

 

English Summary: new-government-schemes-for-farmers-retailers-and-students

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.