প্রধানমন্ত্রীর নতুন সরকার কৃষক, খুচরো ব্যবসায়ী ও ছাত্রদের জন্য দিল বিশেষ সুযোগ

Saturday, 01 June 2019 12:05 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর প্রথম ক্যাবিনেট মিটিং এর দিন, ৩১ মে, কৃষক ও ছাত্রদের উন্নতিকল্পে বিশেষ পদক্ষেপ নিলেন। পরিশ্রমী ভারতীয় কৃষক, খুচরো ব্যাবসায়ীরা ও ছাত্র-ছাত্রিরা এই যোজনাগুলিতে বিশেষ লাভবান হবেন।

এইদিন প্রধানমন্ত্রীর অফসে নিম্নলিখিত সিদ্ধান্তগুলি নেওয়া হল –

  • এবার থেকে মোট ১৪.৫ কোটি কৃষককে প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় অন্তর্ভুক্ত করা হবে -

কৃষিমন্ত্রী শ্রী নরেন্দ্র সিং টোমার সাংবাদিকদের জানিয়েছেন যে মোট ১৪.৫ কোটি কৃষককে প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় অন্তর্ভুক্ত করা হবে। এই স্কিমে আরো ২ কোটি কৃষককে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অন্তর্ভুক্ত করা হচ্ছে এবং দেশের প্রায় সকল পরিশ্রমী কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬০০০ টাকা জমা করা হবে, তার জমি থাকলেও বা না থাকলেও। এর জন্য ২০১৯-২০  আর্থিক বছরে ৮৭,২১৭.৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

  • ১০,৭৭৪ কোটি টাকার কৃষক পেনশন স্কিম – কেন্দ্রীয় সরকার আগামী ৩ বছরের জন্য বৃদ্ধ কৃষকদের জন্য ১০৭৭৪ কোটি টাকা পেনশন স্কিমের জন্য বরাদ্দ করেছে।
  • ৩ কোটি খুচরো ব্যবসায়ী ও দোকানীদের জন্য ৩০০০ কোটি টাকার পেনশন স্কিম বরাদ্দ করা হয়েছে – আগামী ৩ বছরে খুচরো ব্যাবসায়ী যাদের GST টার্ন ওভার ১.৫ কোটির কম তারা ৬০ বয়সের পর থেকে এই যোজনার আওতায় পেনশন পাবেন।
  • ১৩,৩৪৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে পশুপালনে রোগ নিয়ন্ত্রণের জন্য এবং রোগগুলিকে সম্পূর্ণরূপে নির্মূল করার জন্য - এই যোজনাটি কৃষক সমাজের উন্নতিকল্পে গৃহীত হয়েছে। এতদিন এই স্কিমে কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে ৬০:৪০ অনুপাতে খরচ করতে হতো। এবার এই খরচ সম্পূর্ণভাবে কেন্দ্রীয় সরকার থেকে করা হবে। গবাদি পশুর পা-ও-মুখের রোগ(FMD), পশুদের ব্রসেলোসিস রোগ নির্মূল করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এর ফলে ৩০ কোটি গবাদি পশু, ২০ কোটি ছাগল-ভেড়া ও ১০ মিলিয়ন শুকরকে রোগমুক্ত করার লক্ষ নেওয়া হয়েছে।
  • প্রধানমন্ত্রী ছাত্র বৃত্তি যোজনায় ছাত্র-ছাত্রিদের বৃত্তি বাড়ানো হরেছে – এই যোজনায় অন্তর্গত ছাত্রদের বৃত্তি মাসিক ২০০০ টাকা থেকে বাড়িয়ে ২৫০০ টাকা করা হয়েছে ও ছাত্রিদের জন্য এই বৃত্তি ২৫০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০০ টাকা করা হয়েছে।

রুনা নাথ(runa@krishijagran.com)

 

 



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.