মধ্যপ্রদেশে ১২ ঘন্টায় ৬.৬৩ কোটি চারা-রোপন করে নতুন রেকর্ড

KJ Staff
KJ Staff

মধ্যপ্রদেশে ১.৫ মিলিয়ন স্বেচ্ছাসেবীরা নর্মদা নদী বরাবর মাত্র ১২ ঘণ্টার মধ্যে ৬৬ মিলিয়ন গাছের চারা রোপণ করে একটি নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড স্থাপন করলো।

উত্তরপ্রদেশের পূর্ববর্তী রেকর্ড ২০১৬ সালের জুলাই মাসে ৮০০,০০০ অংশগ্রহণকারীরা একদিনে ৫০ মিলিয়ন গাছ লাগিয়েছিল, সেটিকে মধ্যপ্রদেশের বর্তমান রেকর্ড চুরমার করে ফেলেছে।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই অর্জনকে গর্বিত করে বলেন, "আমি আনন্দিতভাবে বলতে পেরেছি যে মধ্যপ্রদেশের মানুষ আজ সফলভাবে 6.63 কোটি চারাগাছ লাগিয়েছে।" এক কোটি হল ১০ মিলিয়নের সমান।

এই উপলক্ষে একটি প্রেস রিলিজে, এই বিশাল চারা-রোপণের ঘটনাটির উদ্দেশ্য ছিল "ভারতকে সবুজ করে তুলুন" পরিকল্পনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। প্যারিসের জলবায়ু সম্মেলনে, ভারত ২০৩০ সালের মধ্যে ৯৫ মিলিয়ন হেক্টর(২৩৫ মিলিয়ন একর) অরণ্য বজায় রাখার অঙ্গীকার করেছিল এবং এই প্রচেষ্টার জন্য ৬.২ বিলিয়ন ডলার যোগদান করা হয়।

চৌহান india.com-কে বলেন, "আজকে যারা গাছ লাগছে তাদের প্রতি আমি প্রচুর ঋণী। বৃক্ষরোপণে অংশগ্রহন করে, জলবায়ু পরিবর্তনের উদ্যোগে এবং পরিবেশ সংরক্ষণে মানুষ তাদের অবদান রাখছে।"

- অভিষেক চক্রবর্তী (abhishek@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters