২০১৯ সালে কৃষকদের জন্য দুটি নতুন প্রকল্প নিয়ে এলো পশ্চিমবঙ্গ সরকার

Wednesday, 23 January 2019 10:53 AM

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের কৃষকদের জন্য নতুন দুটি পরিকল্পনা ঘোষণা করেছেন। ২০১৯ সালের জানুয়ারী মাস থেকে শুরু করে প্রতিটি কৃষক কৃষি বিভাগ থেকে দুই কিস্তিতে প্রতি বছরে প্রতি একরে ৫০০০ টাকা করে পাবে। কৃষকরা কৃষক বন্ধু প্রকল্পের আওতায় আত্মহত্যার সহিত যেকোনো কারণে কৃষক মারা গেলে কৃষকের আত্মীয়কে ২ লাখ টাকা দেওয়া হবে।

"আমাদের ৭২ লাখ কৃষক ও খামার শ্রমিক আছে। তাই কৃষকের মৃত্যুর ক্ষেত্রে কৃষক পরিবারকে ২ লাখ টাকা দিতে আমরা একটি নতুন নীতি প্রণয়ন করছি", মুখ্যমন্ত্রী ঘোষণা করেন।

গুরুতর আর্থিক বোঝার সত্ত্বেও তার সরকার দুটি নতুন প্রকল্প শুরু করছে বলে দাবি করে মুখ্যমন্ত্রী বলেন, সরকার ইতিমধ্যে কৃষি জমিতে কর মকুব করেছে। এর আগে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের কৃষকদের ফসল বীমা প্রদানের মিথ্যা দাবির জন্য কেন্দ্রে বিজেপি নেতৃত্বাধীন সরকারকে অভিযুক্ত করেন এবং দাবি করেন যে রাজ্য ৮০% বীমা পরিশোধ করেছে

আরও পড়ুন সুন্দরবনের মহিলা সয়ম্ভর গোষ্ঠি দেশের আদর্শ ‘মডেল’ হিসাবে গণ্য

কেন্দ্রীয় সরকার কৃষকদের সম্পূর্ণ ফসল বীমা প্রদানের বিষয়ে মিথ্যা দাবি করছে। ২৬ ডিসেম্বর, দক্ষিণ ২৪ পরগনা জেলার একটি সমাবেশে মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে  কৃষকদের পুরো ফসল বীমা প্রদানের দাবিকে মিথ্যা বলে অভিযোগ করেন। তিনি বলেন, কেন্দ্র মোট ফসল বীমা তহবিলের ২০ শতাংশ প্রদান করে এবং বাকি ৮০ শতাংশ রাজ্য প্রদান করে

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: new prokolpo for farmers by wb government

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.