আর বি আইয়ের নতুন গভর্নর - শ্রী শক্তিকান্ত দাস

KJ Staff
KJ Staff
শক্তিকান্ত দাস
শক্তিকান্ত দাস

আর বি আইয়ের নতুন গভর্নর নিযুক্ত হলেন শ্রী শক্তিকান্ত দাস। আগামী তিন বছর দেশের শীর্ষ ব্যাংকের নেতৃত্বে থাকবেন বর্ষীয়ান এই আমলা। মঙ্গলবার সন্ধ্যায় এক সরকারি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। 

আর বি আইয়ের গভর্নর পদ থেকে উর্জিত প্যাটেল ইস্তফা দেওয়ার পর  এই পরিস্থিতিতে দেশের কেন্দ্রীয় ব্যাংকের নতুন কর্ণধার নির্ধারণের জন্য  জরুরি বৈঠক করেন কেন্দ্রীয় ক্যাবিনেটের নিয়োগ সংক্রান্ত কমিটি। এই বৈঠকে উর্জিত প্যাটেলের উত্তরসূরী হিসেবে অবসরপ্রাপ্ত আই এ এস অফিসার শক্তিকান্ত দাসকে বেছে নেওয়া হয়। অবিলম্বে এই নিয়োগ কার্যকর হবে। 

১৯৮০ সালের ব্যাচের তামিলনাড়ু ক্যাডারের আই এ এস অফিসার শ্রী শক্তিকান্ত দাস এই মুহূর্তে পঞ্চদশ অর্থ কমিশনের অন্যতম সদস্য। এমআইটি থেকে গবেষণা করা, শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রঘুরাম রাজন বা লন্ডন স্কুল অব ইকনমিক্স, অক্সফোর্ডের প্রাক্তনী উর্জিত পাটিলের তুলনায় শক্তিকান্ত দাস স্রেফ ইতিহাসে এমএ হওয়ায় তাঁর নিয়োগে অনেকেই ভ্রু কুঁচকেছেন। সরকারি সূত্রের  যুক্তি, অর্থনীতিবিদ না হলেও শক্তিকান্ত বরাবরই তামিলনাড়ু ও কেন্দ্রীয় সরকারে আর্থিক দফতর সামলেছেন। তিনি ইউপিএ আমলে গুরুত্বপূর্ণ পদে ছিলেন। আবার বর্তমান অর্থমন্ত্রী অরুণ জেটলিরও ঘনিষ্ঠ তিনি। এ ছাড়া জি-২০ গোষ্ঠীতে  ভারতের প্রতিনিধিত্ব করছেন তিনি।  জনপ্রশাসনে একাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বর্ষীয়ান এই আমলা। তিনি কেন্দ্রীয় অর্থনৈতিক সচিব থাকাকালীন নোট বাতিলের কথা ঘোষণা করা হয়েছিল। ওই পর্বে নগদের ঘাটতি নিয়ে যখন তীব্র জন অসন্তোষ দেখা যাচ্ছিল, তখন মাঝেমধ্যেই সরকারের হয়ে সমস্যার সমাধান করতে দেখা গিয়েছে শ্রী শক্তিকান্ত দাসকে।  

- রুনা নাথ(runa@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters