আর বি আইয়ের নতুন গভর্নর - শ্রী শক্তিকান্ত দাস

Wednesday, 12 December 2018 12:55 PM
শক্তিকান্ত দাস

শক্তিকান্ত দাস

আর বি আইয়ের নতুন গভর্নর নিযুক্ত হলেন শ্রী শক্তিকান্ত দাস। আগামী তিন বছর দেশের শীর্ষ ব্যাংকের নেতৃত্বে থাকবেন বর্ষীয়ান এই আমলা। মঙ্গলবার সন্ধ্যায় এক সরকারি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। 

আর বি আইয়ের গভর্নর পদ থেকে উর্জিত প্যাটেল ইস্তফা দেওয়ার পর  এই পরিস্থিতিতে দেশের কেন্দ্রীয় ব্যাংকের নতুন কর্ণধার নির্ধারণের জন্য  জরুরি বৈঠক করেন কেন্দ্রীয় ক্যাবিনেটের নিয়োগ সংক্রান্ত কমিটি। এই বৈঠকে উর্জিত প্যাটেলের উত্তরসূরী হিসেবে অবসরপ্রাপ্ত আই এ এস অফিসার শক্তিকান্ত দাসকে বেছে নেওয়া হয়। অবিলম্বে এই নিয়োগ কার্যকর হবে। 

১৯৮০ সালের ব্যাচের তামিলনাড়ু ক্যাডারের আই এ এস অফিসার শ্রী শক্তিকান্ত দাস এই মুহূর্তে পঞ্চদশ অর্থ কমিশনের অন্যতম সদস্য। এমআইটি থেকে গবেষণা করা, শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রঘুরাম রাজন বা লন্ডন স্কুল অব ইকনমিক্স, অক্সফোর্ডের প্রাক্তনী উর্জিত পাটিলের তুলনায় শক্তিকান্ত দাস স্রেফ ইতিহাসে এমএ হওয়ায় তাঁর নিয়োগে অনেকেই ভ্রু কুঁচকেছেন। সরকারি সূত্রের  যুক্তি, অর্থনীতিবিদ না হলেও শক্তিকান্ত বরাবরই তামিলনাড়ু ও কেন্দ্রীয় সরকারে আর্থিক দফতর সামলেছেন। তিনি ইউপিএ আমলে গুরুত্বপূর্ণ পদে ছিলেন। আবার বর্তমান অর্থমন্ত্রী অরুণ জেটলিরও ঘনিষ্ঠ তিনি। এ ছাড়া জি-২০ গোষ্ঠীতে  ভারতের প্রতিনিধিত্ব করছেন তিনি।  জনপ্রশাসনে একাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বর্ষীয়ান এই আমলা। তিনি কেন্দ্রীয় অর্থনৈতিক সচিব থাকাকালীন নোট বাতিলের কথা ঘোষণা করা হয়েছিল। ওই পর্বে নগদের ঘাটতি নিয়ে যখন তীব্র জন অসন্তোষ দেখা যাচ্ছিল, তখন মাঝেমধ্যেই সরকারের হয়ে সমস্যার সমাধান করতে দেখা গিয়েছে শ্রী শক্তিকান্ত দাসকে।  

- রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: New RBI governor

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.