পেনশনভোগীদের (BENIFITTED PENSIONERS) জন্য সরকারের নতুন নির্দেশিকা

Tuesday, 19 May 2020 03:13 AM

কেন্দ্রীয় পেনশন প্রসেসিং সেন্টার (সিপিপিসি) পেনশন বিতরণকারী ব্যাংকগুলিতে নতুন নির্দেশিকা জারি করেছে। পেনশন ও পেনশনার কল্যাণ অধিদফতরের কাছ থেকে প্রাপ্ত অভিযোগগুলি বিশ্লেষণ করে মন্ত্রণালয় এই পদক্ষেপ নিয়েছে।

বিভাগ কর্তৃক জারি করা আদেশে বলা হয়েছে, "হালনগদ ও একীভূত নির্দেশাবলী ব্যাংক এবং অন্যদের দ্বারা পেনশন প্রাপ্তদের অনুরোধ প্রসেসিংয়ে উন্নতি করতে সহায়তা করবে। সুতরাং, পেনশন বিভাগ কর্তৃক জারি করা প্রাসঙ্গিক নির্দেশাবলী একীকরণের জন্য একটি প্রচেষ্টা করা হয়েছে।

আদেশ জারি করে বিভাগ জানিয়েছে, "এই ব্যাংকগুলির চাহিদাভিত্তিক পেনশন/পারিবারিক পেনশন প্রকাশের সময় বা বিভিন্ন সময়ে পর্যায়ক্রমে পেনশনার/পরিবার পেনশনারদের কাছ থেকে সার্টিফিকেট চাইলে তা দাখিল করতে হবে।"

তথ্য অনুসারে ভারতে নিবন্ধিত ৬৫.২৬ লক্ষ কেন্দ্রীয় সরকারের পেনশনার রয়েছে। এই নির্দেশিকা পেনশনারদের ফ্যামিলি পেনশন এবং বিভিন্ন বিষয়ে সুবিধা প্রদান করবে। তবে এই পেনশন স্কিম পেতে চাইলে কিছু বিষয় মনে রাখতে হবে। বিষয়গুলির মধ্যে রয়েছে স্বামী/স্ত্রীকে ফ্যামিলি পেনশনের জন্য পৃথক ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে, লাইফ সার্টিফিকেট এবং প্রতিবন্ধী হলে তার সার্টিফিকেট জমা দিতে হবে।

পেনশনগ্রাহকদের সুবিধার্থে ব্যাংকগুলিকে তাদের ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি আপডেট করার জন্য এবং নতুন জারি হওয়া নির্দেশিকাগুলি মেনে চলার জন্য পরামর্শ দেওয়া হয়েছে ।

পিপিওতে প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে ব্যাঙ্ক ফ্যামিলি পেনশন গ্রাহকদের নির্ধারণ করবে এবং লক্ষণীয় বিষয় এই যে, এতে বয়স্ক মানুষদের কেওয়াইসি (Know your customer)-র জন্য শারীরিকভাবে ব্যাঙ্কে উপস্থিত থাকার প্রয়োজন পড়বে না। বিশদ তথ্যের জন্য নিকটবর্তী ব্যাংক –এ গিয়ে যোগাযোগ করুন।

স্বপ্নম সেন

English Summary: NEW RULES ISSUES BY GOVERNMENT 65 LAKH PENSIONERS WILL BE BENIFITTED

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.