সর্ষের নতুন জাতের উদ্ভাবন।

Saturday, 22 December 2018 10:46 AM

মোহনপুরে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় (বিসিকেভি) এবং ভাবা এটোমিক রিসার্চ সেন্টার (বার্ক)-এর সহযোগিতায় এই প্রথম পশ্চিমবঙ্গের জল হাওয়ায় উপযুক্ত সর্ষের একটি নতুন জাতের উদ্ভাবন করা হয়েছে। ট্রমবে বিধান মাস্টার্ড ২০৪ বা টিবিএম ২০৪ নামের এই জাতটিকে ইতিমধ্যেই রাজ্য সরকারের স্টেট ভ্যারাইটি রিলিজ কমিটি স্বীকৃতি দিয়েছে।

মোহনপুরে এক সাংবাদিক বৈঠকে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের এই প্রকল্পের সঙ্গে যুক্ত আধিকারিক অধ্যাপক অমিতাভ দত্ত জানান, পশ্চিমবঙ্গে সাড়ে ৪ লক্ষ হেক্টর জমিতে সর্ষের চাষ হয়, যার অধিকাংশই রাই জাতের কালো রঙের সর্ষে। এই সর্ষের বীজ ৩০ থেকে ৩৫ বছরের পুরনো। সেজন্যই গামা রেডিয়েশন করে নতুন জাতের হলুদ রঙের এই টিবিএম ২০৪ শস্যের বীজ তৈরি করা হয়েছে যা অধিক ফলনশীল এবং ১০০ কেজি সর্ষে থেকে ৪১ থেকে ৪২ কেজি সর্ষের তেল বের করা সম্ভব হবে। হেক্টর পিছু ১৩ থেকে ১৪ কুইন্টাল সর্ষে তৈরি হতে সময় লাগবে ১১০ দিন। যা অন্য জাতের চেয়ে অনেক বেশি বলে তিনি জানান।

- অমরজ্যোতি রায় (amarjyoti@krishijagran.com)

English Summary: New variety of mustard

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.