ঘূর্ণিঝড় নিসর্গ (Nisarga-Landfall started) শুরু ল্যান্ডফল, প্রবল বেগে বাতাসের সাথে ভারী বৃষ্টিপাত রাজ্যে জারি সতর্কতা

KJ Staff
KJ Staff

মারাত্মক ঘূর্ণিঝড়ের রূপ নিল নিসর্গ, বুধবার মুম্বাইয়ের ৯৪ কিলোমিটার দক্ষিণে আলিবাগের কাছে ১২০ কিলোমিটার বাতাসের গতিবেগের সাথে আছড়ে পড়তে চলেছে এই ঘূর্ণিঝড়। আইএমডি-র তথ্য অনুযায়ী, মুম্বাই, গুজরাট এবং অন্যান্য প্রতিবেশী রাজ্যগুলি সহ মহারাষ্ট্রের উপকূলীয় জেলাগুলিকে প্রভাবিত করবে এই সাইক্লোন।

ঘূর্ণিঝড় নিসর্গের ল্যান্ডফল শুরু হয়েছে এবং এটি পরবর্তী ৩ ঘন্টা পর্যন্ত চলবে।

পশ্চিমবঙ্গ ও ওড়িশায় সুপার সাইক্লোন আমফানের পর পুনরায় আর একটি ঘূর্ণিঝড়ের মুখে দেশ। উত্তর মহারাষ্ট্র এবং দক্ষিণ গুজরাটের উপকূলে এই সাইক্লোনের প্রভাবে প্রবল ক্ষতির আশঙ্কা রয়েছে। আবহাওয়া অধিদফতরের মতে, এই ঘূর্ণিঝড়টি একটি বিপজ্জনক রূপ নিয়েছে, তাই অনেক জায়গায়  সতর্কতাও জারি করা হয়েছে পূর্বেই। কারণ এই ঘূর্ণিঝড়টিও খুব দ্রুত গতিতে তীব্রতর হচ্ছে। এই ঝড়ের কারণে মহারাষ্ট্রের বেশিরভাগ অঞ্চলে প্রবল বাতাসের সাথে ভারী বৃষ্টিপাত শুরু হয়ে গেছে।

ঘূর্ণিঝড় নিসর্গর আসন্ন ল্যান্ডফলের কারণে সৃষ্ট দুর্যোগে সহায়তা ও ত্রাণের যে কোনও প্রয়োজনের জন্য ইন্ডিয়ান কোস্ট গার্ড রিজিয়ন (পশ্চিম) ৮টি ডিসাস্টার রিলিফ টিমকে প্রেরণ করেছে মহারাষ্ট্রের জন্য। মুম্বাই, দাহানু, মুরুদ জানজিরা ও রত্নগিরিতে মোতায়েন রয়েছে এই দল। দুর্যোগের কারণে গোয়া, কর্ণাটক এবং কেরালাতেও এই টিম তৈরী রয়েছে মানুষের সহায়তার জন্য।

মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার রাজ্য উপকূলীয় অঞ্চলের লোকজনকে নিরাপদ স্থানে থাকার জন্য বিশেষ করে মুম্বই, থানে, পালঘর, রায়গড়, রত্নগিরি এবং সিন্ধুদুর্গ অঞ্চলের মানুষদের জন্য সতর্ক বার্তা জারি করেছেন।

এই ঘূর্ণিঝড়ের কারণে যাতে কোনও ক্ষয়ক্ষতি না হয় সেদিকে প্রশাসন পুরোপুরি নজর রাখছে, বলেছেন রাজ্যের অর্থমন্ত্রীও। তিনি বলেন, উপকূলীয় অঞ্চলের কিছু অংশে লাইফগার্ডস, পুলিশ, ফায়ার ব্রিগেড এবং ন্যাশনাল ডিসাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) মোতায়েন করা হয়েছে।

ঘূর্ণিঝড় নিসর্গর প্রভাবে কোনরকম ক্ষতি যাতে না হয়, এর প্রেক্ষিতে বিএমসি ‘বীর মাতা জিজাবাই ভোসলে উদ্যান’ (Veer Mata Jijabai Bhosale Udyan) চিড়িয়াখানার চিতাবাঘ, হায়না ও অন্যান্য প্রাণীগুলিকে তাদের আঞ্চলিক অঞ্চলে স্থানান্তরিত করেছে(ANI Report)। তাত্ক্ষণিক প্রতিক্রিয়ার জন্য প্রবণ অঞ্চলগুলির সিসিটিভি পর্যবেক্ষণও করা হচ্ছে।

আগামী ২৪ ঘন্টা পর্যন্ত উপকূলীয় মহারাষ্ট্রে মুষলধারে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কয়েকটি অঞ্চলে বন্যার মতো পরিস্থিতি দেখা দিতে পারে এবং স্বাভাবিক জীবন ক্ষতিগ্রস্থ হতে পারে। কেরালা, উপকূলীয় কর্ণাটক এবং দক্ষিণ গুজরাটেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং উত্তর-পূর্ব ভারতের বেশ কিছু অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পশ্চিম হিমালয়, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, সিকিম, তেলঙ্গানা এবং উপকূলীয় অন্ধ্র প্রদেশের কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

Related link - https://bengali.krishijagran.com/news/cyclone-nisarga-turns-to-severe-cyclone-will-affect-the-coastal-districts/

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters