উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর ১২৮ কোটি টাকার প্রকল্পের মাধ্যমে কৃষকদের জন্য নিখরচায় সৌর সেচের ব্যবস্থা করছে

KJ Staff
KJ Staff

উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের পক্ষ থেকে উত্তরবঙ্গের কৃষকদের জন্য নিখরচায় সৌর সেচের ব্যবস্থা করছে রাজ্য । এর জন্য উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর ১২৮ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। যেহেতু এই ধরনের কাজের অভিজ্ঞতা নেই উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের তাই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের জল সম্পদ উন্নয়ন দপ্তরকে। 

প্রতিটি প্রকল্পের জন্য ১৫ লক্ষ টাকা করে ধরা হয়েছে । বিদ্যুৎ সাশ্রয়ের পাশাপাশি বিকল্প সেচ ব্যবস্থা এই প্রকেল্পর লক্ষ বলে জানিয়েছেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী শ্রী রবীন্দ্রনাথ ঘোষ। তিনি জানিয়েছেন এইধরনের একশোটি সৌর সেচ প্রকেল্পর লক্ষ মাত্রা নেওয়া হয়েছে।

এই প্রকেল্পর মাধ্যমে কৃষকেরা যেমন নিখরচায় সেচ পাবেন , তেমনই বর্ষার সময়  ( যখন সেচের প্রয়োজন হবে না ) তখন এই প্রকল্প থেকে উৎপন্ন বিদ্যুৎ পাওয়ার গ্রিড কর্পোরেশনকে বিক্রি করে রোজগার করতে পারবেন কৃষকেরা ।

রুনা নাথ,

কৃষি জাগরণ ।

Published On: 25 February 2018, 10:28 AM English Summary: North Bengal Development Department is providing free solar irrigation for the farmers through a project of Tk 128 million

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters