“প্রাকৃতিক চাষের আওতায় এখন ৪ লাখ হেক্টর” নরেন্দ্র সিং তোমর

 রুপালী দাস
রুপালী দাস
“প্রাকৃতিক চাষের আওতায় এখন ৪ লাখ হেক্টর” নরেন্দ্র সিং তোমর

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর সোমবার বলেন যে পরম্পরাগত কৃষি বিকাশ যোজনার একটি উপ-স্কিমের অংশ হিসাবে এ পর্যন্ত প্রায় 4 লক্ষ হেক্টর প্রাকৃতিক চাষের আওতায় আনা হয়েছে এবং থিঙ্ক-ট্যাঙ্ক নীতি আয়োগ এটি বাড়ানোর জন্য একটি রোডম্যাপ তৈরি করবে। অন্ধ্রপ্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানার কিছু অংশ এবং গুজরাট ধীরে ধীরে প্রাকৃতিক চাষের সাথে খাপ খাইয়ে নিচ্ছে, বলেন তিনি।

তোমর বলেন, নীতি আয়োগ আজকের কর্মশালায় কৃষক, বিজ্ঞানী এবং কৃষি-বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরদের সাথে আলোচনার পর প্রাকৃতিক চাষের একটি রোডম্যাপ তৈরি করবে এবং মন্ত্রক সেই অনুযায়ী এগিয়ে যাবে। যে সব এলাকায় কম বা কোন রাসায়নিক ব্যবহার করা হয় না সেখানে প্রথমে প্রাকৃতিক চাষের প্রচারের দিকে নজর দিতে বলছেন কৃষিমন্ত্রী।

আরও পড়ুনঃ  চতুর্থ ঢেউ এর সূচনা? সরকারের নয়া নির্দেশিকা

দেশের প্রায় 6 শতাংশ এলাকা কোন রাসায়নিক ব্যবহার করে না এবং এই এলাকাটি প্রাকৃতিক চাষের প্রচারের জন্য লক্ষ্য করা যেতে পারে। এমন কিছু জেলা রয়েছে যেখানে রাসায়নিকের ব্যবহার ৫ কেজির কম, সেগুলিকেও প্রচার করা যেতে পারে, তিনি বলেন। জাতীয় কর্মশালায় আলোচনা থেকে নেতৃত্ব নিয়ে একটি রোড ম্যাপ তৈরি করা হবে, তিনি যোগ করেন।

আরও পড়ুনঃ  ডালের ফলন দেখে হাসি ফুটেছে কৃষকের মুখে

Published On: 26 April 2022, 04:01 PM English Summary: "Now 4 lakh hectares under natural cultivation" Narendra Singh Tomar

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters