স্মার্ট রেশন কার্ড পেতে এখন গ্রাহককে টাকা দিতে হবে

KJ Staff
KJ Staff

রেশন কার্ড হ'ল এমন এক ধরণের কার্ড, যা রাজ্য সরকার জারি করে। এটি কার্ডধারককে খাবার বা অন্যান্য পণ্য পাওয়ার জন্য সুবিধা প্রদান করে। তবে এখন থেকে পাবলিক ডিস্ট্রিবিউশন পদ্ধতির আওতায় নতুন স্মার্ট রেশন কার্ড তৈরির জন্য, উত্তরাখণ্ডের বাসিন্দাদের ১৭ টাকা দিতে হবে। উত্তরাখণ্ড সরকার স্মার্ট রেশন কার্ড তৈরির জন্য একটি গাইডলাইনও জারি করেছে। এর অধীনে, রেশন কার্ডটি যদি হারিয়ে যায় বা ক্ষতিগ্রস্ত হয় তবে ডুপ্লিকেট কার্ডটি ২৫ টাকায় দেওয়া হবে। পূর্বে প্রচলিত রেশন কার্ডগুলির মেয়াদ ২০১৮ সালে শেষ হয়েছে। সরকার এখন রাজ্যে বহনযোগ্য রেশন কার্ড তৈরি করছে। এ জন্য খাদ্য ও সরবরাহ বিভাগ নতুন স্মার্ট রেশন কার্ড তৈরির প্রক্রিয়া শুরু করেছে।

স্মার্ট রেশন কার্ড তৈরির জন্য ধার্য মূল্য ১৭ টাকা

রাজ্য সরকার সমস্ত জেলায় জারি করা নির্দেশিকা অনুসারে অন্ত্যোদয়, প্রাথমিক পরিবার ও রাজ্য খাদ্য প্রকল্পের আওতায় তৈরি রেশন কার্ডগুলিতে মিল থাকবে। নতুন রেশন কার্ড এবং নবায়নের জন্য গ্রাহককে ১৭ টাকা দিতে হবে। রেশন কার্ড নষ্ট হওয়ার ক্ষেত্রে, ডুপ্লিকেট রেশন কার্ড তৈরির জন্য ২৫ টাকা মূল্য দিতে হবে। নতুন স্মার্ট রেশন কার্ডটি জেলা সরবরাহ কর্মকর্তার স্বাক্ষরিত হবে। পুরানো রেশন কার্ডধারকদের নতুন কার্ড তৈরির সময় পুরানো কার্ড জমা দিতে হবে।

রাজ্য সরকারের জারি করা নির্দেশিকা অনুসারে, নতুন রেশন কার্ডে ১০ টি ইউনিট নিবন্ধিত হবে। এই ক্ষেত্রে, যদি কোনও পরিবারে সদস্য সংখ্যা ১০ জনের বেশি হয়, তবে এই জাতীয় কার্ডধারকদের ক্ষেত্রে একটি পৃথক কার্ড তৈরি করা হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Published On: 02 March 2020, 05:18 PM English Summary: Now the customer has to pay for getting a smart ration card

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters