জৈব চাষের ফলে ক্ষতিগ্রস্ত পরিবেশ

Saturday, 15 December 2018 03:39 PM
গম ফসল

গম ফসল

আমাদের খাদ্য উৎপাদন করার সময় জৈবিক চাষের লক্ষ্য 'প্রাকৃতিক' এবং রাসায়নিক হস্তক্ষেপ কমিয়ে আনা, তবে পরিবেশের জন্য এটি কি সত্যিই ভাল?

মটরশুটি এবং গমের ফসল নিয়ে করা একটি নতুন গবেষণায় উল্টো ফলাফল দেখা দেয়। জৈব চাষ জলবায়ুর জন্য একদমই ভালো না কারণ এইধরণের চাষ করতে অনেক বেশী জায়গা দরকার হয়। তার মানে আরও বন জঙ্গল সাফ করতে হচ্ছে এবং বায়ু থেকে কম পরিমাণে কার্বন এসে মাটিতে সংরক্ষিত হচ্ছে। আন্তর্জাতিক গবেষকদের এটাই দাবী।

কিন্তু পরিষ্কার করে বলা ভাল, এই গবেষণাটি কেবলমাত্র এক অঞ্চলে কয়েকটি ফসলের মধ্যে সীমাবদ্ধ ছিল, তাই সমগ্র জৈবকৃষি সম্পর্কে কোনও বিস্তৃত বিবৃতি দেওয়া এখনই সম্ভব নয়। এই ব্যাপারে গবেষণা করার জন্য বিজ্ঞাণীরা সুইডেনে গিয়ে জৈব মটরশুটি এবং গম চাষের উপর পরীক্ষা-নিরীক্ষা করে।

জৈব মটর চাষ অ-জৈব মটর চাষের চেয়ে আরও বেশি জায়গা নেয় এবং এটি একটি সমস্যা হতে পারে। সুইডেনের চ্যালমার্স ইউনিভার্সিটি অফ টেকনোলজি থেকে স্টেফান ওয়ারিসেনিয়াস গবেষক জানান, "আমাদের গবেষণায় দেখানো হয়েছে যে সুইডেনে চাষ করা জৈব মটরশুটি অজৈব মটরশুঁটি চাষের চেয়ে প্রায় 50 শতাংশের বেশীভাবে জলবায়ুতে প্রভাব ফেলছে। শীতকালে চাষ করার সময় শতাংশের হার ৭০ পেরিয়ে যাচ্ছে।"

ওয়ারিসেনিয়াস আরও জানান, “খাদ্যগুণ হিসাবে জৈব খাদ্যগুলির গুণমান অনেক বেশী হয়ে অজৈব কৃষিপদ্ধতিতে তৈরী খাদ্যগুলির থেকে কিন্তু জলবায়ুতে চাষের পদ্ধতির প্রভাবের কথা ওঠে তখন আমাদের গবেষণা বলছে জৈব খাদ্য সত্যিই একটা মন্দ বিকল্প।”

তথ্য সহায়তা - Science Alert 

- অভিষেক চক্রবর্তী(abhishek@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.