অরি-প্লাস্টের পলিথিলিন পাইপ (এইচ ডি পি ই)

KJ Staff
KJ Staff
HDPE Pipes
HDPE Pipes

অরি-প্লাস্ট কোম্পানী একটি বড় ব্যাপ্তির পলিথিলিন পাইপ (এইচ ডি পি ই) তৈরী করে বিভিন্ন মান্যতা অনুযায়ী যেমন আই এস, বি এস, ডি আই এন ও আই এস ও। এটি এখন নানা ধরনের কার্যক্রমে রত যেমন পানীয় জলের পরিবহন, গ্যাস পরিবহন ও বিউটি অয়েল ব্যবস্থা থেকে পালভারাইজড সলিডস ও ড্রেজিং নিয়ে কেবল ডাক্টিং – সব রকমের মাপের পাইপ।

পলিথিলিন হল এক ধরনের থার্মোপ্লাস্টিক পলিমার যা বড় শৃঙ্খলের ইথিলিন ও ইথেন দিয়ে বানানো। এটি মোমের সদৃশ থার্মোপ্লাস্টিক যার ঘনত্ব ৯৩৪.০ কেজি প্রতি ঘন মিটার থেকে ৯৬০.০ কেজি প্রতি প্রতি ঘন মিটার অবধি ব্যপ্ত যা জলের ঘনত্বের থেকে কম।

মাত্র দুটি অ্যাডেটিভ যা পলিইথিলিনে যোগ হয় সেগুলি হল কার্বনব্ল্যাক ২-৩% ব্যবধানের মাপে যা সশক্তিকরণের কাজে ও পলিইথিলিনের আবহাওয়ায় সহনশীলতার গুণাবলীতে আর অল্প মাত্রায়  অ্যান্টি অক্সিডেন্ট।

ভারী শিল্পে ব্যবহারের যোগ্য অরিপ্লাস্ট পাইপিং হল এক প্রধান ব্যবস্থা পানীয় জল ও রাসায়নিক পরিবহনে।

বড় মাত্রার ফ্রিকোয়েন্সীতে এটি চমৎকার ইনসুলেশন দেয় আর রাসায়নিকভাবে সক্রিয় নয়। এইচ ডি পি ই পাইপ দুটি হল সর্ববৃহৎ থার্মোপ্লাস্টিক পাইপলাইনগুলির মধ্যে একটি যা সবথেকে বৈচিত্রপূর্ণ।

অরি-প্লাস্টের এইচ ডি পি ই পাইপ দেশীয় ও আমদানীকৃত উভয় পদার্থ থেকেই তৈরী হয়। অরি-প্লাস্ট অন্য সবার থেকে অনেক এগিয়ে আছে তার গুণবত্তার জন্য অন্যদের থেকে একধাপ আগে। এই কোম্পানীর স্বয়ংক্রিয় এক্সট্রুশন লাইন আছে যা ২০ মিলি থেকে ৬৩০ মিলি ও ডি’র পাইপ, যার চাপের ব্যপ্তী পি এন ২.৫ থেকে পি এন ১৬ অবধি তার তৈরীতে লাগে।

অরি-প্লাস্ট সফলতার সঙ্গে ও উদ্ভাবনী উপায়ে নানা ধরনের এইচ ডি পিই পাইপ তৈরী করছে যা গ্যালভানাইজড লোহা ও কাস্ট লোহার বিকল্প হিসাবে ও বিভিন্ন রকমের আবহাওয়ার ও পাইপিং ব্যবস্থাতে কার্যকরী।

এইচ ডি পি ই পাইপেরা অন্য সাধারণ পাইপের তুলনায় সুবিধা অনেক। এই অনন্যতা হল এর পুরো লাইফ সাইকেল খরচার উশুলে যা সাশ্রয় করে পুরো পরিবহন, পরিকাঠামো তৈরী ও পরবর্তী পরিচর্যার থেকেও অনেকগুন বেশী মাত্রায়।

- রুনা নাথ (runa@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters