পেঁয়াজ-সবজি চাষ ধ্বংস করছে পার্থেনিয়াম ঘাস

 রুপালী দাস
রুপালী দাস
পেঁয়াজ-সবজি চাষ ধ্বংস করছে পার্থেনিয়াম ঘাস

কৃষক ভাইরা তাদের ফসল নিয়ে সব সময় সমস্যায় পড়েন। কোথাও বৃষ্টির অভাবে ফসলে পার্থেনিয়াম ঘাস বেড়ে যাওয়ায় চরম বিরক্ত কৃষকরা। সবজি এবং পেঁয়াজ ক্ষেতে জন্মানো পার্থেনিয়াম ঘাস কৃষকদের ফসল নষ্ট করছে। লাখ লাখ উদ্ধারের পরও কৃষকরা তাদের ফসল থেকে এই ঘাস ছাড়াতে পারছে না। পার্থেনিয়াম ঘাস দিন দিন কৃষকদের অসুবিধা বাড়াচ্ছে।  পার্থেনিয়াম ঘাস উত্তরাঞ্চলে তাদের চাষকে খারাপভাবে প্রভাবিত করেছে।

পেঁয়াজের পাশাপাশি  অন্যান্য ফসলও ক্ষতিগ্রস্ত হয়েছে 

উত্তরাঞ্চলের কৃষকরা বলছেন, ফসলে পার্থেনিয়াম ঘাস বৃদ্ধি পাওয়ায় পেঁয়াজের পাশাপাশি অন্যান্য ফসলও ধীরে ধীরে এর শিকার হচ্ছে। এই সমস্যার সমাধান খুঁজতে কৃষকরা মুখ্যমন্ত্রী নীতীশ  কুমারের সঙ্গেও কথা বলেছেন।

কৃষকরা বলছেন, পার্থেনিয়াম ঘাস গত চার দশক ধরে কৃষকদের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কৃষকরা বিহার বিধানসভা পর্যন্ত এই সমস্যাটি উত্থাপন করেছেন, কিন্তু এখনও পর্যন্ত তারা এর থেকে কোনও সুফল পাননি। পার্থেনিয়াম ঘাস সম্পর্কে কৃষকরা বলেন, ফসলের মাঝখান থেকে উপড়ে ফেললে হাত চুলকায় এবং অ্যালার্জি হয়। কৃষি বিজ্ঞানীরা এখনো এ সমস্যার কোনো সুনির্দিষ্ট সমাধান খুঁজে পাননি।

আরও পড়ুনঃ  পেঁয়াজের দরপতন! চিন্তার ভাঁজ কৃষকদের, বাধ্য হয়ে ফেলে দিচ্ছেন ফসল

পার্থেনিয়াম ঘাস কি?

পার্থেনিয়াম ঘাস সম্পর্কে বীর কুনওয়ার সিং এগ্রিকালচারাল কলেজের বিজ্ঞানীরা বলেছেন যে এই ঘাস উত্তর আমেরিকার গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে সবচেয়ে বেশি পাওয়া যায় এবং ভারতে এই ঘাস গমের বীজের সাথে মিলিত হয়েছে। এটি একটি ভেষজ উদ্ভিদ, যার উচ্চতা প্রায় 90 সেমি থেকে এক মিটার।

আপাতত, এটিকে রক্ষা করার জন্য, কৃষকদের উচিত ফুল ফোটার আগেই পার্থেনিয়াম ঘাস ধ্বংস করা, যাতে এটি তার বীজ ছড়িয়ে দিতে না পারে এবং  তাদের হাত দিয়ে ছোট গাছগুলিকে উপড়ে ফেলতে পারে।মনে রাখবেন গাছপালা উপড়ে ফেলার সময় হাতে গ্লাভস পরবেন। যাতে আপনার হাতের ক্ষতি না হয়।

আরও পড়ুনঃ  এক বছর পর্যন্ত সতেজ থাকবে এই আপেল, অভিনব আবিষ্কার বিজ্ঞানিদের

Published On: 20 April 2022, 11:49 AM English Summary: Parthenium grass is destroying onion-vegetable cultivation

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters