পিআই ইন্ডাস্ট্রিজ-এর অধিগ্রহণ ইসঅ্যাগ্রো এশিয়া

KJ Staff
KJ Staff

আইএসঅ্যাগ্রো স্পা এবং এর অধিভুক্ত সংস্থাগুলি থেকে পিআই ইন্ডাস্ট্রিজ, আইএসঅ্যাগ্রো (এশিয়া) অ্যাগ্রো কেমিক্যালস প্রাইভেট লিমিটেড সংস্থাটি অর্জন করেছে। ২০১৯ সনের অক্টোবর মাসে চুক্তিটি স্বাক্ষরিত হয়। পিআই ইন্ডাস্ট্রিজ কৃষি বিজ্ঞানের ক্ষেত্রে এক শীর্ষস্থানীয় নাম এবং কৃষি বিজ্ঞান ব্যবসায়ের দিকে এর একীভূত পদ্ধতি রয়েছে।

অন্তিম দিনে চূড়ান্ত সমন্বয় সাপেক্ষে যৌথ সম্প্রচার ব্যবস্থার মূলধনের জন্য অতিরিক্ত নগদ মূল্য ছাড়াও মোট লেনদেনের পরিমাণ ছিল ৩৪৫ কোটি টাকা। আইএসঅ্যাগ্রো এশিয়া চুক্তিমূলক কৃষি রাসায়নিক উত্পাদন, স্থানীয় বিতরণ এবং রফতানির কর্মে নিযুক্ত। সংস্থাটি জানিয়েছে, বিগত বছরে ৩১ শে মার্চ পর্যন্ত তাদের আয় ছিল ৩১৪ কোটি টাকা এবং নিট মুনাফার পরিমাণ ২৩ কোটি টাকা। পিনোলিতে সংস্থাটির কৃষি রাসায়নিক পণ্যের প্রযুক্তিগত এবং পিআই ম্যানুফ্যাকচারিং- এর সংলগ্ন ইউনিট সহ ৩০ একর অঞ্চল জুড়ে উত্পাদন কেন্দ্র রয়েছে।

অধিগ্রহণ সম্পর্কে বিশদ বিবরণ দিয়ে, মায়াঙ্ক সিংহল (পিআইয়ের ভিসি ও এমডি) বলেছেন, “আমি খুশি আমাদের কর্মীবৃন্দ সফলভাবে অভীষ্ট কর্ম সম্পন্ন করেছে। এই অধিগ্রহণ পিআই-এর বৃদ্ধির গতি বজায় রাখতে গৃহীত কৌশলগত উদ্যোগগুলির মধ্যে একটি। আমরা পিআই পরিবারে নতুন সদস্যদের স্বাগত জানাতে আগ্রহী এবং আইএসঅ্যাগ্রো এশিয়ার সঠিক গুণমানের পণ্য উত্পাদন এবং বিতরণ ক্ষমতার উন্নতিকরণ উভয় ক্ষেত্রে অধিক মনোনিবেশ করা হচ্ছে”।

এই অধিগ্রহণ অতিরিক্ত উত্পাদন ক্ষমতা, সহজলভ্য সংযোগের পরিষেবা সরবরাহ, সংলগ্ন উত্পাদন বিভাগের সুবিধা, পণ্য রফতানির জন্য দীর্ঘমেয়াদী চুক্তির সুবিধা প্রদান করে। এটি পণ্য দফতর এবং প্যান ইন্ডিয়ার ডিস্ট্রিবিউশন চ্যানেলের অর্জিত সত্তার দ্বারা দেশীয় বাজারে পিআই এর অবস্থান আরও শক্তিশালী করতে সহায়তা করবে।

অধিনায়কের ভূমিকা এবং সংগঠন কাঠামো সম্প্রতি স্পষ্টভাবে সংজ্ঞায়িত হলেও অধিগ্রহণকৃত সত্তার অন্তিম কাঠামো এবং সংহতকরণ প্রক্রিয়াধীন রয়েছে। একটি বিশ্ব পরামর্শ প্রদানকারী সংস্থাও তাদের এই সংহতকরণ প্রক্রিয়াকে সমর্থন করেছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters