কলকাতার রাস্তায় কিছু দিনের মধ্যেই নামছে মহিলাদের জন্য ‘পিঙ্ক ক্যাব’!

Friday, 04 January 2019 03:23 PM
গোলাপি ট্যাক্সি আসতে চলেছে কলকাতায়

গোলাপি ট্যাক্সি আসতে চলেছে কলকাতায়

কলকাতার রাস্তায় কিছু দিনের মধ্যেই নামছে মহিলাদের জন্য বিশেষ গোলাপি ট্যাক্সি বা ‘পিঙ্ক ক্যাব। সরকারের এই তৎপরতাকে সাধুবাদ জানিয়েছেন যাত্রী থেকে শুরু করে হলুদ, নীল-সাদা ট্যাক্সির মালিকরাও। গোলাপি ট্যাক্সিতে মহিলাদের সুরক্ষা আরও বাড়বে বলেই জানাচ্ছেন তাঁরা। সমস্ত শর্ত পূরণ করলে এই ট্যাক্সির জন্য সরকারের গতিধারা প্রকল্পে আর্থিক সহায়তাও পাওয়া যাবে। 

পরিবহণ দপ্তর এবং ট্যাক্সি সংগঠনগুলি সূত্রের খবর, বর্তমানে বহু মহিলাই ট্যাক্সি নামিয়ে যাত্রী পরিষেবা দিতে চাইছেন। ট্যাক্সিতে অতীতে নানা অবাঞ্ছিত ঘটনায় মহিলা যাত্রীদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে। এই প্রেক্ষাপটেই গোলাপি ট্যাক্সির পারমিট দেওয়ার পরিকল্পনা করেছেন পরিবহণ দপ্তর। 
এই ট্যাক্সির বনেট ও জানলার উপরের অংশটি হবে গোলাপি, বাকি অংশটি সাদা রঙের হবে। যাত্রীরা ট্যাক্সির রং দেখে সহজেই চিনে নিতে পারবেন। যে মহিলা পারমিটের জন্য আবেদন করবেন, হয় তাঁকে এই ট্যাক্সি চালাতে হবে, না হয় অন্য কোনও মহিলা চালক নিযুক্ত করতে হবে। যাত্রী হিসেবে মহিলারা তো চড়বেনই, ট্যাক্সিতে পুরুষ যাত্রী তুলবেন কি না, সেই সিদ্ধান্ত নেবেন সংশ্লিষ্ট চালকই।

আরও পড়ুন

কৃষি ও আনুসাঙ্গিক বিষয়ে পড়াশোনা ও চাকরীর জন্য – সোসাল ওয়ার্ক

পিঙ্ক ক্যাবের জন্যও গতিধারা প্রকল্পের সুবিধা নিতে পারবেন মহিলারা। দপ্তরের এক কর্তা বলেন, ক্যাব কেনার পর মহিলারা চাইলে সাধারণ ট্যাক্সি হিসেবে কিংবা লাক্সারি ট্যাক্সি হিসেবেও তা চালাতে পারবেন। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে মহিলা যাত্রীদের  অনেক সুবিধা হবে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: PInk cab in kolkata

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.