প্রধানমন্ত্রী বেঙ্গালুরুতে ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেসের ১০৭ তম সংস্করণ উদ্বোধন করবেন

Friday, 03 January 2020 02:46 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ বেঙ্গালুরুতে কৃষি বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেসের (আইএসসি) ১০৭ তম সংস্করণের উদ্বোধন করবেন। এই উপলক্ষে, ভারতীয় বিজ্ঞান প্রযুক্তি ও প্রকৌশলের মানচিত্র সংক্রান্ত পোর্টালও চালু হতে চলেছে, যা ভারতে গবেষকদের গবেষণা ও উন্নয়নমূলক কাজের জন্য তাদের প্রয়োজনীয় সকল ধরণের সুযোগসন্ধানের প্রবেশদ্বার হিসাবে পরিকল্পনা করা হয়েছে।

কংগ্রেসের মূল বিষয় হল "বিজ্ঞান ও প্রযুক্তি: পল্লী বিকাশ"। ব্যাঙ্গালোরের উপাচার্য এস রাজেন্দ্র প্রসাদ এবং ভারতীয় বিজ্ঞান কংগ্রেস অ্যাসোসিয়েশনের সাধারণ সভাপতি কে এস রাঙ্গাপ্পা মিডিয়াকে জানান, নোবেল বিজয়ী, বিজ্ঞানী, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, গবেষক, ছাত্র এবং বিভিন্ন প্রতিনিধি সহ প্রায় ১৫,০০০ মানুষ এই অনুষ্ঠানে অংশ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী ডঃ হর্ষ বর্ধন, কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরপ্পা এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরাও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।  পাঁচ দিন ব্যাপী এই বৈজ্ঞানিক উদ্ভাবন এবং গবেষণা নিয়ে আলোচনা বিশ্বজুড়ে বিজ্ঞান ভ্রাতৃত্ববোধকে একত্রিত করবে।

এই অনুষ্ঠানে খাদ্য সুরক্ষার জন্য জলবায়ু, আধুনিক কৃষি থেকে শুরু করে, খাদ্য ও পুষ্টি সুরক্ষার দিকে কৃত্রিম পদ্ধতি ও চিকিত্সা প্রযুক্তি সম্পর্কিত ফসলের উন্নয়নের ক্ষেত্রগুলিতে ২৮ টি প্লেনারি সেশন থাকবে।  শিশু বিজ্ঞান কংগ্রেস, মহিলা বিজ্ঞান কংগ্রেস, বিজ্ঞান যোগাযোগকারীদের সভা - ২০২০, মেগা বিজ্ঞান প্রদর্শনী - প্রাইড অফ ইন্ডিয়া- আইএসসি এক্সপো প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

 

উদ্বোধনী ক্ষণে প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন – “বর্তমানে কৃষিক্ষেত্রে সহায়তা করা প্রযুক্তিগুলিতে বিপ্লব দরকার। উদাহরণস্বরূপ, আমরা আবাদকৃত ফসলের অবশিষ্টাংশ পোড়া সমস্যার জন্য কৃষক কেন্দ্রিক কী সমাধান পেতে পারি? বৃহত্তর শক্তির দক্ষতার জন্য আমাদের ইঁটভাটাগুলিকে নতুন করে কীভাবে পরিকল্পনা করতে পারি ?’’

তিনি আরও বলেন, অন্যান্য ক্ষেত্রের মতো, কৃষিক্ষেত্রকে অধিক শক্তিশালী করার জন্য প্রযুক্তি ও নতুন অনুশীলনও ব্যবহার করা দরকার। বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে গ্রামীণ উন্নয়নের দিকে মনোনিবেশ করে, ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের ইতিহাসে একটি কৃষক বিজ্ঞান কংগ্রেস সর্বপ্রথম অনুষ্ঠিত হচ্ছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.