(e-Gopala) কৃষকদের জন্য প্রধানমন্ত্রীর নয়া উদ্যোগ ‘ই-গোপালা’ অ্যাপ্লিকেশন, কৃষকের আয় দ্বিগুণ

KJ Staff
KJ Staff
E-Gopala application
E-Gopala application

(E-Gopala application) বিগত দুদিনে সরকার কৃষকদের জন্য একসাথে বেশ কয়েকটি প্রকল্প প্রচলন করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের একটি বিশেষ উপহার দিয়েছেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এখানে প্রধানমন্ত্রী মোদী ফিশারি এবং পশুপালন খাতের জন্য অনেক গুরুত্বপূর্ণ পরিকল্পনার কথা বলেছেন।

কৃষকদের জন্য প্রকল্প প্রচলন (App for cowherd) -

এগুলির মধ্যে একটি হল পিএমএমএসওয়াই অর্থাৎ প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনা, যা মৎস্য খাতে উন্নয়নের উদ্দেশ্যে প্রচলন করা হয়েছে। এই প্রকল্পের আওতায় প্রায় ৫৫ লক্ষ লোকের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে। এই প্রকল্পটি বিহারে শুরু হয়েছে। এর সাথে সাথেই প্রধানমন্ত্রী মোবাইল অ্যাপ ই-গোপালাও প্রচলন করেছেন। এই অ্যাপ্লিকেশনটি কৃষকদের প্রাণীসম্পদের জন্য ই-মার্কেটপ্লেস সরবরাহ করবে। এর পাশাপাশি পূর্ণিয়ায় আধুনিক সুবিধাসহ বীর্য কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। এতে প্রায় ৮৪.২৭ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। বিহার সরকার এই কেন্দ্রের জন্য ৭৫ একর জমি দান করেছে। উদ্বোধনের পরে প্রধানমন্ত্রী মোদী কৃষকদের সাথেও কথা বলেছেন। প্রাণীসম্পদ এবং মৎস্য খাত সম্পর্কে উন্নয়ন প্রসঙ্গে এই কথোপকথন সংঘটিত হয়।

ই-গোপালা অ্যাপ কী? (E-Gopala application) 

ই-গোপালা অ্যাপ্লিকেশনটি প্রাণীসম্পদ পরিচালনার উদ্দেশ্যে কৃষকদের প্রত্যক্ষ ব্যবহারের জন্য তাদের সাহায্যার্থে প্রচলন করা হয়েছে। এটি একটি উন্নত ডিজিটাল মার্কেট এবং তথ্য পোর্টালের ভূমিকা পালন করবে। বর্তমানে দেশে প্রাণীসম্পদ পরিচালনার উদ্দেশ্যে কৃষকদের জন্য কোনও ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করা হয়নি। সুতরাং, এটিই প্রথম অ্যাপ্লিকেশন যার মাধ্যমে কৃষকরা সকল ধরণের (বীর্য, ভ্রূণ ইত্যাদি) রোগমুক্ত ভ্রূণ ক্রয়/বিক্রয় করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে আপনি/কৃষকরা পশুর কৃত্রিম গর্ভাধান, প্রাথমিক চিকিৎসা, টিকা প্রদান, চিকিৎসা ইত্যাদি এবং তাদের পুষ্টির জন্য পরামর্শ পাবেন। এই অ্যাপের মাধ্যমে আপনি/কৃষকরা পশুর কৃত্রিম গর্ভাধান, প্রাথমিক চিকিৎসা, টিকা প্রদান, চিকিৎসা ইত্যাদি এবং তাদের পুষ্টির জন্য পরামর্শ পাবেন। এগুলি ছাড়াও অ্যাপটির মাধ্যমে টিকা, গর্ভাবস্থা নির্ণয় ইত্যাদির জন্য নির্ধারিত তারিখ এবং বিভিন্ন সরকারী প্রকল্প, প্রচার ইত্যাদি সম্পর্কে অবহিত করা হবে। অর্থাৎ এই অ্যাপ্লিকেশনটি কৃষকদের এই সমস্ত দিকের সমস্যা থেকে সমাধান দেওয়ার জন্যও কাজ করবে।

এটি একটি উদ্ভাবনী প্রচেষ্টা, যা থেকে গবাদি পশুপালকরা অনেকাংশে উপকৃত হবেন। এই অ্যাপটি দুগ্ধ খামারিদের সমৃদ্ধি এবং পশুর উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য একটি অনলাইন মাধ্যম।

Image source - Google'

Related link - (PMMSY) প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনা- কর্মসংস্থান হবে ৫৫ লাখ মানুষের

(Kisan credit card) কিষাণ ক্রেডিট কার্ড এখন হবে মোবাইল থেকেই, কিভাবে করবেন? দেখে নিন আবেদন পদ্ধতি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters