মহিলাদের উন্নতির লক্ষ্যে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ প্রকল্প পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের

Sunday, 10 May 2020 04:48 AM

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি), ভারতের দ্বিতীয় বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক, মহিলাদের জন্য কয়েকটি প্রকল্প সরবরাহ করছে। যে মহিলারা নিজেদের কিছু কাজ/ব্যবসা শুরু করতে এবং অর্থ উপার্জন করতে আগ্রহী, তারা পিএনবি এই প্রকল্পগুলি গ্রহণ করতে পারেন। এই প্রকল্পগুলি মহিলাদের সহায়তা করবে এবং তাদের আর্থিকভাবে স্বাধীন করবে। এই প্রকল্পগুলির আওতায় মহিলাদের উন্নতির লক্ষ্যে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেওয়া হয়।

মহিলাদের জন্য পিএনবি স্কিম:

পিএনবি মহিলা উদ্যম নিধি প্রকল্প -

‘মহিলা উদ্যম নিধি’ প্রকল্পের আওতায় মহিলা উদ্যোক্তাকে ক্ষুদ্র খাতে নতুন প্রযুক্তি স্থাপনে সহায়তা করা হয়। এছাড়া পিএনবি স্মল স্কেল (এসএসআই) ইউনিটগুলির জন্যও লোণ প্রদান করে থাকে। বিদ্যমান স্মল স্কেল ইউনিট এবং ক্ষুদ্র শিল্পের সম্প্রসারণ, প্রযুক্তি আধুনিকীকরণ এবং বৈচিত্র্যকরণের কাজেও এই প্রকল্পটি সমভাবে লোণ প্রদান করে।

পিএনবি মহিলা সমৃদ্ধি যোজনা

পিএনবি মহিলা সমৃদ্ধি যোজনার আওতায় একটি প্রকল্পের আওতায় চারটি প্রকল্প প্রচলন করা হয়েছে। এই প্রকল্পগুলি ইউনিট স্থাপনে প্রয়োজনীয় অবকাঠামো ক্রয়ের ক্ষেত্রে সহায়তা করে থাকে।

পিএনবি মহিলা সশক্তিকরণ অভিযান -

পিএনবি মহিলা সশক্তিকরণ প্রকল্পে, বাণিজ্য সম্পর্কিত উদ্যোক্তা সহায়তা ও উন্নয়ন বা ট্রেড - ভারত সরকার কর্তৃকঅনুমোদিত ব্যাংক দ্বারা লোণের প্রসারণ এবং অলাভজনক-প্রতিষ্ঠানের জন্য অনুদান করে পৃথকভাবে অথবা এসএইচজি –র মাধ্যমে নন ফার্ম সেক্টরে স্মল ও মাইক্রো এন্টারপ্রাইজ্‌ স্থাপনের জন্য মহিলাদেরক লোণ দেওয়া হয়।

স্কিম ফর ফিন্যান্সিং ক্রেশেস -

মহিলাদের ক্ষমতায়নে সহায়তা করার জন্য এই প্রকল্পটি প্রচলন করা হয়েছে। ক্ষুদ্র ব্যবসা বা নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ব্যবসা যেমন, বেসিক ইক্যুইপমেন্ট, স্টেশনারী,  ফ্রিজ, গ্রোথ মনিটরিং ইক্যুইপমেন্ট, কুলার বা ফ্যান, ওয়াটার ফিল্টার ইত্যাদির মতো ক্ষেত্রে যে মহিলারা সংযুক্ত রয়েছেন, তাদের ব্যবসার ক্ষেত্র সম্প্রসারণে সহায়তার লক্ষ্যে এই প্রকল্প। সুতরাং, মহিলাদের জন্য এই প্রকল্পের আওতায় সহজে এবং কম সুদে লোণ পাওয়া যায়।

লোণ আবেদনের জন্য নিকটতম ব্যাংকের শাখায় যোগাযোগ করুন।

স্বপ্নম সেন

English Summary: PNB Is Providing Loans For women who want their own startups

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.