পলিথিনের মত দেখতে পাট দয়ে তৈরি পরিবেশ বান্ধব ব্যাগ

Monday, 16 April 2018 01:48 PM

পলিথিনের মত দেখতে পাট দয়ে তৈরি পরিবেশ বান্ধব ব্যাগ

একদমই পলিথিনের মত দেখতে ব্যাগ, কিন্তু পাট দিয়ে তৈরি! পলিথিনের চেয়েও দেড়গুণ মজবুত এই ব্যাগ, ফেলে দেওয়ার পর মাত্র চার থেকে পাঁচ মাসেই পুরোপুরি মাটির সাথে মিশে যাবে  পরিবেশের কোনো ক্ষতি না করেই!

অসাধারণ এই আবিষ্কারের আবিষ্কারক বিশ্বজোড়া খ্যাতি অর্জন করলেও আমরা অনেকেই হয়তো তাঁর নামও শুনিনি! তিনি হলেন বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশনের ইন্সটিটিউট অফ রেডিয়েশন এন্ড পলিমার টেকনোলজি এর চিফ সায়েন্টিফিক অফিসার ড. মুবারক আহমদ খান। তিনি পাটের ফাইন সেলুলোজকে আলাদা করে এর সাথে সিক্রেট কিছু রাসায়নিক দ্রব্য এবং ক্রসলিঙ্কার মিশিয়ে সিক্রেট একটি তাপমাত্রায় ড্রায়ার মেশিনে বিক্রিয়া ঘটান। এভাবেই তৈরি করেন পাটের তৈরি পলিব্যাগ, যার নাম তিনি দিয়েছেন সোনালী ব্যাগ। সঙ্গত কারণেই কেমিক্যাল এবং তাপমাত্রা তিনি গোপন রেখেছেন।

এই আবিষ্কারের জন্য বাংলাদেশ একাডেমি অফ সায়েন্স (BAS) তাঁকে স্বর্ণপদকে ভূষিত করেছে। ইতিমধ্যেই ঢাকার ডেমরার বাওয়ানী জুট মিলে সোনালী ব্যাগ তৈরির পাইলট প্ল্যান্ট স্থাপন করেছে বি.জে.এম.সি.। পাইলট প্ল্যান্ট সফল হলে সরকার বাণিজ্যিকভাবে এই ব্যাগ তৈরি শুরু করবে। তবে এর আগেই দেশীয় বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান সহ বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় কোম্পানী এবং সিটি কর্পোরেশন লাইন ধরে বসে আছে, যেন বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হওয়া মাত্রই তারা প্রথমে এই পাটের পলিব্যাগ পেতে পারে। সবকিছু ঠিকভাবে চললে মাল্টি বিলিয়ন ডলারের বাজার নিজেদের দখলে পেতে যাচ্ছে বাংলাদেশ!

English Summary: Poli-bag made-up of Jute

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.