নিম থেকে তৈরি করুন জৈব কীটনাশক, কৃষিক্ষেত্রে সঞ্চয়

Friday, 28 February 2020 05:15 PM

কীট ও রোগ থেকে ফসলকে রক্ষা করা কৃষকদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। এ জন্য কৃষকরা অনেক রাসায়নিক পদ্ধতির সাহায্য গ্রহণ করেন। এই রাসায়নিকগুলির ব্যবহার কৃষিকাজ, ভূগর্ভস্থ জল, মানব স্বাস্থ্য, ফসলের গুণমান এবং পরিবেশকে ক্ষতিগ্রস্থ করে। এমন পরিস্থিতিতে বিহারের মুঙ্গারে নাবার্ড কর্তৃক কৃষকদের জন্য একটি কৌশল বর্ণনা করা হয়েছে, যাতে কৃষক কীটের প্রভাব থেকে তার ফসল রক্ষা করতে পারেন।

নাবার্ডের পক্ষে বিহারের কৃষকদের জন্য একটি শিবিরের আয়োজন করা হয়েছে। এই শিবিরটি ‘কৃষি কুন্ড ক্লাইমেট প্রুফিং প্রকল্প’ হিসাবে স্থাপন করা হয়েছে। চার দিন ব্যাপী এই শিবিরে নাবার্ডের অনেক কৃষক বিজ্ঞানী অংশ নিয়েছেন, যারা কৃষকদের সাথে সম্পর্কিত বিভিন্ন প্রশিক্ষণ সম্পর্কে সচেতন করছেন। এই শিবিরের প্রথম দিনটিতে, কৃষকরা পুষ্টির সুরক্ষা বিকাশের বিষয়ে প্রশিক্ষণ পেয়েছেন।

কৃষিতে নিম ব্যবহারের প্রয়োজনীয়তা -

কৃষি বিজ্ঞানীদের মতে, জৈব পদ্ধতিতে কৃষকদের কৃষিকাজ করা উচিত। এই পদ্ধতিতে আপনি যদি নিম পাতা, নিম ছত্রাক এবং নিম তেল ব্যবহার করেন, তবে কৃষকরা পোকার হাত থেকে তাদের ফসল রক্ষা করতে পারবেন। এইভাবে, খাঁটি শস্য ফলনের পাশাপাশি এটি স্বাস্থ্যের জন্য খুব উপকারী হবে।

নিম ফসলকে সুরক্ষিত রাখে -

ফসলে পোকামাকড়ের প্রাদুর্ভাব দেখা দিলে প্রথমে নিম পাতা ঠাণ্ডায় শুকিয়ে রাখুন এবং সারা রাত জলে ডুবিয়ে রাখুন। এরপর গাছগুলিতে সেই জল স্প্রে করে দিন। এতে ফসলের উপর পোকামাকড়ের কোনও ক্ষতিকর প্রভাব পড়বে না। স্টেম বোরার বেগুন গাছের প্রভূত ক্ষতি করে। এমন পরিস্থিতিতে বেগুনের গাছগুলিতে নিম তেল স্প্রে করলে মিলবে সমাধান। এটি পোকামাকড়ের প্রাদুর্ভাব হ্রাস করে।

এছাড়া শিবিরে কৃষকদের পরামর্শ দেওয়া হয় বিভিন্ন বিষয়ে, যেমন, আমের গাছে মিষ্টি পোকা ক্ষতি করে, তাই ৮ থেকে ১০ গজ এর মধ্যে ফেরোমন জাল রাখতে বলা হয়, যাতে মিষ্টি পোকারা এতে ধরা পড়ে এবং মারা যায়। এই শিবিরে জৈব পদ্ধতির উপর জোর দেওয়া হয় এবং কৃষির সাথে সম্পর্কিত আরও অনেক পদ্ধতিও কৃষকদের জানানো হয়।

কৃষকরা নিম থেকে কীটনাশক প্রস্তুত করলে তারা প্রভূত উপকার পাবেন। কৃষকরা যদি ১ হেক্টর জমিতে রাসায়নিক কীটনাশক স্প্রে করেন, তবে তার জন্য কমপক্ষে ১০০০ টাকা খরচ হয়। এছাড়াও, রাসায়নিক কীটনাশকের প্রভাবে ফসলের স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়। সেক্ষেত্রে, পোকা-মাকড় ও রোগ থেকে রক্ষা পেতে নিম একটি ভাল সমাধান। নিম সহজেই উপলব্ধ, তাই কৃষকরা যদি নিম থেকে কীটনাশক প্রস্তুত করেন, তবে তাদের অর্থনৈতিক দিক থেকে অনেকটাই সাশ্রয় হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Prepare- pesticides -from -neem- save -money


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App
Helo App Krishi Jagran

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.