কিষাণ ক্রেডিট কার্ডের সুবিধা লাভ করা কৃষকদের জন্য সহজলভ্য হল

Monday, 15 July 2019 01:12 PM

আরো বেশী সংখ্যক ক্ষুদ্র ও মাঝারি চাষীদের কিষাণ ক্রেডিট কার্ডের সুবিধা পাইয়ে দওয়ার জন্য কেন্দ্রীয় সরকার সচেষ্ট হল। ভারত সরকার ১.৬ লক্ষ্য টাকার কৃষিঋণে প্রসেসিং মূল্যের উপর ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে কিষাণ ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়ার জন্য কৃষকদের ২০০০-৫০০০ টাকা প্রসেসিং মূল্য জমা করতে হতো যা দেশের ক্ষুদ্র ও মাঝারি চাষীদের কিষাণ ক্রেডিট কার্ড ব্যবহারে প্রতিবন্ধকতা সৃষ্টি করছিল। যদিও ৩ লক্ষ্য টাকা বা তার বেশী টাকার ঋণ নেওয়ার ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে না। দেখা গেছে আমাদের দেশের ১৪ কোটি কৃষকদের মধ্যে মাত্র ৭ কোটি কৃষক কিষাণ ক্রেডিট কার্ডের আওতায় এসেছে। অর্থাৎ সংখ্যাটি নিতান্ত্যই কম। তাই আরো বেশী ক্ষুদ্র ও মাঝারি চাষিদের কিষাণ ক্রেডিট কার্ডের আওতায় আনতে সরকার এই পদক্ষেপটি নিয়েছে।

কৃষিমন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমার বলেছেন কৃষকদের উন্নতির ক্ষেত্রে রাজ্য সরকারগুলিরও অপরিসীম ভুমিকা থাকে। তিনি দেশের সমস্ত রাজ্য সরকারগুলিকে কৃষকদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিতে বলেছেন যাতে ক্ষুদ্র ও মাঝারি কৃষকরা তাদের প্রয়োজনের কৃষি সামগ্রির খরচ কমিয়ে, আধুনিক প্রযুক্তির সহায়তায় ফসল উৎপাদন বাড়িয়ে, কৃষি পণ্য সামগ্রী রপ্তানি করে কৃষিকাজে  আয় বাড়াতে পারে। কেন্দ্রীয় সরকার এবারের বাজেটে দেশের কৃষকদের উন্নতিকল্পে অনেক টাকার তহবিল বরাদ্দ করেছে। তিনি আরো বলেন যে উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলি জৈব কৃষিকে হাতিয়ার করে কৃষিতে প্রভূত উন্নতি করেছে। তিনি কৃষকদের কাছে আর্জি জানান যাতে তারা ভবিষ্যতের জলসংকটের কথা মাথায় রেখে জল সংরক্ষণে গুরুত্ব দেন এবং জলের অপচয় কমিয়ে ভবিষ্যতের চাষবাস সুরক্ষিত করতে পারেন।

কিষাণ ক্রেডিট কার্ডের লক্ষ্য হল ব্যাঙ্ক ব্যবস্থার সাহায্যে শস্য উৎপাদনের জন্য কৃষকদেরকে প্রয়োজনীয় স্বল্পমেয়াদী ঋণের জোগান দেওয়া যাতে কৃষকরা কৃষি সামগ্রি সহজে ক্রয় করতে পারে এবং মহাজনদের হাত থেকে রক্ষা পায়।

যে সমস্ত ব্যাঙ্কগুলি থেকে KCC র আবেদন করা যাবে –

  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া – KCC
  • কানাড়া ব্যাঙ্ক – KCC
  • এলাহাবাদ ব্যাঙ্ক – KCC
  • অন্ধ্র ব্যাঙ্ক – এবি কিষাণ গ্রীন কার্ড
  • ব্যাঙ্ক অফ বরোদা – বি কে সি সি
  • দেনা ব্যাঙ্ক – কিষাণ গোল্ড ক্রেডিট কার্ড
  • পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক – কৃষি কার্ড
  • ব্যাঙ্ক অফ ইন্ডিয়া – কিষাণ সমাধান কার্ড

কিষাণ ক্রেডিট কার্ড পেতে নিকটবর্তী পাবলিক সেক্টর ব্যাঙ্কে যোগাযোগ করুন।

রুনা নাথ(runa@krishijagran.com)

 



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.