পুসা কৃষি বিজ্ঞানমেলা ২০১৯

KJ Staff
KJ Staff
পুসা কৃষি বিজ্ঞানমেলা ২০১৯

আই আর আই, দিল্লিতে পুসা কৃষি বিজ্ঞানমেলা ২০১৯ অনুষ্ঠিত হল ৫ মার্চ থেকে ৭ মার্চ অবধি। মেলার উদ্বোধন করেন ডিরেক্টর অফ এগ্রিকালচার রিসার্চ অ্যান্ড এক্সটেনশনের (DARE) সম্পাদক ও মহানির্দেশক ড. ত্রিলোকন মহাপাত্র । অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন DARE সম্পাদক ড. এ কে সিংহ, ICAR  DARE সম্পাদক শ্রী সুশীল কুমার প্রমূখ। বিশিষ্টজনেরা এই মেলার সরকারি ও বেসরকারি স্টলগুলি ঘুরে দেখেন। মেলায় প্রায় ২০০ টি স্টল বসানো হয়েছিল। অনুষ্ঠানে মেলার মুখ্যঅতিথি ICAR কে অভিনন্দন জানান। তিনি কৃষকদের আরো বেশী নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করতে ও ICARএর বিভিন্ন গবেষণার স্টলগুলি ঘুরে দেখতে অনুরোধ করেন যাতে তারা উন্নত কৃষিপ্রযুক্তি সম্পর্কে সম্যক ধারনা লাভ করে তা চাষের কাজে লাগাতে পারে ও আয় বাড়াতে পারে। কৃষকদের কাছে এই নতুন নতুন প্রযুক্তি পৌঁছে দেওয়ার উদ্যোগকে তিনি অভিনন্দন জানালেন। মেলার থিম ছিল “কৃষি কার্যের উন্নতিতে উদ্ভবনী প্রযুক্তি”।

অনুষ্ঠানে ICAR বিভিন্ন ক্ষেত্রে ৩১ টি পুরস্কার প্রদান করে যেমন - (১)সর্দার প্যাটেল আউটস্ট্যান্ডিং ICARI পুরস্কার – ২০১৭ – ৫ লক্ষ টাকার এই পুরস্কার যুগ্ম ভাবে পেয়েছে ICAR সেন্ট্রাল এরিড জোন রিসার্চ ইনসটিটিউট, যোধপুর ও ICAR ইনসটিটিউট অফ পালসেস রিসার্চ, কানপুর; (২) ১০ জন উদ্ভাবনী কৃষককে দেওয়া হল পন্ডিত দিনদয়াল উপাধ্যায় অন্তোদয়া কৃষি পুরস্কার (৩) ১২ জন কৃষককে জগজীবন রাম অভিনব কিষাণ পুরস্কার এছাড়া (৪) নানাজি দেশমুখ ICAR পুরস্কার দেওয়া হল হর্টিকালচার, এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং, পশুপালন, মৎসপালন, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা ও কৃষিক্ষেত্রের  নানা ক্ষেত্রে ।  প্রকাশনা, প্রযুক্তিগত বুলেটিং, কিছু বুকলেট ও লিফলেটও প্রকাশ করা হয় এই মেলার প্রথম দিনে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

Published On: 09 March 2019, 05:37 PM English Summary: Pusa Krishi Vigyan Mela 2019

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters