পুরুলিয়ার রঘুনাথপুরে তৈরি হবে শিল্পতালুক (ইন্ডাস্ট্রিয়াল পার্ক)

Tuesday, 04 December 2018 10:42 AM
Layout plan of Raghunathpur Industrial Park

Layout plan of Raghunathpur Industrial Park

কেন্দ্রীয় সরকারের কাছ থেকে অনুমোদন মিলেছে অমৃতসর-ডানকুনি ফ্রেট করিডরের আওতায় পুরুলিয়ার রঘুনাথপুরে প্রায় ২ হাজার একর জমিতে শিল্পতালুক (ইন্ডাস্ট্রিয়াল পার্ক) তৈরি করার। এই পার্ক তৈরির কাজ শেষ হলে রাজ্যের শিল্পচিত্রে নানাভাবে শিল্প সম্ভাবনা বাড়বে বলে জানিয়েছেন রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী শ্রী অমিত মিত্র। এর আগে দিল্লি-মুম্বই ফ্রেট করিডরের আওতায় এরকম ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরি হয়েছে। অমিতবাবু আরও জানান, প্রায় দুবছর আগেই রঘুনাথপুরে এই জমি চিহ্নিত করা হয়েছে। রেল করিডরকে ব্যবহার করে গড়ে উঠবে এই শিল্পতালুক। গড়ে উঠবে অসংখ্য কারখানা এবং পার্শ্ববর্তী জেলাগুলিতে অসংখ্য শিল্প গড়ে উঠবে। রেললাইনে পণ্য ও কাঁচামাল এসে সরাসরি ঢুকে যাবে এই শিল্পতালুকে। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেশের রেলমন্ত্রী থাকাকালীন এই অমৃতসর-ডানকুনি ফ্রেট করিডরের সিদ্ধান্ত নিয়েছিলেন। সেই সময় যদি এই সিদ্ধান্ত না নেওয়া হতো, তাহলে দেশের পূর্ব অংশে এত বড় শিল্পতালুক গড়ে ওঠার সম্ভাবনা তৈরি হতো না। এর পাশাপাশি নবান্ন সূত্রে খবর, মালদহ ফুডপার্কে গুজরাটের একটি সংস্থা ৩০০ কোটি টাকা বিনিয়োগ করবে। ভুট্টা থেকে স্টার্চ তৈরি করবে তারা। এতে প্রায় ৫০০০ চাষি উপকৃত হবেন। এই খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পতালুকে পেপসি সংস্থা আরও ২৮০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে। আলু প্রক্রিয়াকরণ করে বিভিন্ন খাদ্যপণ্য বানাবে তারা। এর ফলে আরও এক হাজার কৃষক উপকৃত হবেন। 

শুধুমাত্র প্লাস্টিক ও পলিমারের জন্য বাঁকুড়ার বড়জোড়াতে ২০ একর জমিতে রাজ্যের তৃতীয় পলিমার হাব গড়ে তোলা হবে। হাওড়ার সাঁকারাইল এবং বড়জোড়াতে যে পলিমার হাব রয়েছে, তা বিভিন্ন শিল্পোদ্যোগীর অংশগ্রহণে ইতিমধ্যেই পরিপূর্ণ হয়ে গিয়েছে। তাই আগামী দিনে প্লাস্টিকশিল্পে লগ্নিকারীদের জন্য বড়জোড়ার ২০ একর জমিতে এই হাব তৈরি হবে। শিলিগুড়িতে আরও একটি এরকম হাব তৈরির পরিকল্পনা আছে। গুজরাটের আরও একটি সংস্থা প্লাস্টিক শিল্পে ৩০০ কোটি টাকা বিনিয়োগের সম্মতি জানিয়েছে বলে জানা গিয়েছে। 

- রুনা নাথ

English Summary: Raghunathpur Industrial park

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.